ব্রেকিং নিউজ

রাত ১১:০৬ ঢাকা, বুধবার  ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং

প্রেসিডেন্ট ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

তুরস্কের কাছে নতি স্বীকার নয় : ট্রাম্প

মার্কিন যাজক এন্ড্রু ব্রানসনের মুক্তির জন্য তুরস্কের কাছে নতি স্বীকার কিংবা ছাড় দেয়া হবে না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ব্রানসনের মুক্তি লাভের জন্য তুরস্কের কোনো দাবিই যুক্তরাষ্ট্র মানবে না জানিয়ে সোমবার ট্রাম্প বলেন, আমার মনে হয় তুরস্ক যা করছে তা খুবই দুঃখজনক। তারা ভয়ংকর ভুল করছে। তাদেরকে কোনো ছাড় দেয়া হবে না।

যুক্তরাষ্ট্র আটক এক তুর্কি নাগরিককে মুক্তি দিতে ইসরায়েলকে রাজি করতে সহায়তা করার পর তুরস্কও এর প্রতিদানে যাজক ব্রানসনকে মুক্তি দেবে- এমনটাই ভেবেছিলেন বলে জানান ট্রাম্প।

কিন্তু তুরস্ক এখনো ব্রানসনকে আটক রাখায় ট্রাম্প শাস্তিস্বরূপ তুর্কি ইস্পাত এবং অ্যালুমিনিয়াম আমদানির ওপর শুল্কারোপ করেছেন।

ন্যাটোর দুই দেশ তুরস্ক এবং যুক্তরাষ্ট্রের মধ্যে এমন রেষারেষি ইউরোপসহ উদীয়মান অর্থনীতির বাজারে মারাত্মক ক্ষতি ডেকে আনতে পারে, এ বিষয়টি নিয়েও ট্রাম্প চিন্তিত নন বলে জানিয়েছেন।

যাজক ব্রানসনকে নিষিদ্ধ ঘোষিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে প্রায় দুবছর ধরে আটক রেখেছে তুরস্ক। তবে ব্রানসন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের বিরুদ্ধে কোনো চক্রান্তে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন।