Sheersha Media

ব্রেকিং নিউজ

বিকাল ৫:২৫ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

বাংলাদেশ ব্যাংক

তিন ব্যাংকের সঙ্গে আইপিএফএফ প্রকল্পের চুক্তি

ইনভেস্টমেন্ট প্রমোশন এন্ড ফিন্যান্সিং ফ্যাসিলিটি, ২য় (আইপিএফএফ ২য়) প্রকল্পের আওতায় অংশগ্রহণমূলক আর্থিক প্রতিষ্ঠান (পিএফআই) হিসেবে তালিকাভুক্তির লক্ষ্যে ২য় পর্যায়ে নির্বাচিত তিনটি বাণিজ্যিক ব্যাংকের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের অংশগ্রহণমূলক চুক্তি সই হয়েছে।

চুক্তি সইয়ের মাধ্যমে আইপিএফএফ ২য় প্রকল্পের আওতায় ব্যাংক এশিয়া, ব্র্যাক ও ট্রাস্ট ব্যাংক লিমিটেডকে পিএফআই হিসেবে তালিকাভুক্ত করা হলো। প্রথম পর্যায়ে ৮টি ব্যাংক ও ৪টি আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে গত ৭ আগস্ট মাস্টার ফ্যাসালিটি এগ্রিমেন্ট (এমএফএ) স্বাক্ষরিত করা হয়।

বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে আজ চুক্তি সই অনুষ্ঠানে ডেপুটি গভর্নর আহমেদ জামাল, বিশ্ব ব্যাংকের সিনিয়র ফিন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট এ.কে.এম. আব্দুল্লাহ,আইপিএফএফ ২য় প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক রথীন কুমার পাল এবং ৩ ব্যাংকের প্রধান নির্বাহীগণ উপস্থিত ছিলেন।

আইপিএফএফ ২য় প্রকল্পের আওতায় বেসরকারিখাতের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ৪০৩ দশমিক ৭০ মিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ ৩ হাজার ১৭৭ কোটি টাকা দীর্ঘমেয়াদি ঋণ প্রদান করা হবে।এ প্রকল্পের আওতায় অর্থায়নযোগ্য খাতগুলো হলো: বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ, নবায়নযোগ্য জ্বালানি ও সেবা,বন্দর (স্থল, জল ও বিমান) নির্মাণ ও উন্নয়ন, শিল্প বর্জ্য ব্যবস্থাপনা, সড়ক-মহাসড়ক, ফ্লাইওভার ও এক্সপ্রেসওয়ে নির্মাণ,পানি সরবরাহ ও স্যুয়ারেজ ব্যবস্থাপনা এবং ইন্ডাস্ট্রিয়াল এস্টেট ও পার্ক উন্নয়ন প্রভৃতি।