ব্রেকিং নিউজ

বিকাল ৩:২৩ ঢাকা, বুধবার  ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ফাইল ফটো

তামাক নিষিদ্ধ হওয়ার পক্ষে তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু তামাক ও তামাকজাত পণ্যের ব্যবহারকে সুস্থ জীবন-যাপনের অন্তরায় হিসেবে উল্লেখ করে বলেছেন, ‘তামাক নিষিদ্ধ করাই শ্রেয়’।

তিনি আজ বুধবার দুপুরে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের ‘কবি সুফিয়া কামাল মিলনায়তনে’ বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে মাদক ও নেশা বিরোধী সংগঠন ‘মানস’ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

মন্ত্রী বলেন, ‘তামাকজাত পণ্য ব্যবহারে মানসিক, শারিরীক, আর্থিক, পারিবারিক, সামাজিক ও পেশাগত ক্ষতি হয়। এ কারণে তামাক কখনোই বিনোদন হতে পারে না, বরং সুস্থ জীবন-যাপন ও উন্নয়নের ক্ষেত্রে অন্তরায়। এটি নিষিদ্ধ হওয়া উচিত। আর যতদিন তা না হচ্ছে ততদিন তামাকের চাষ ও ব্যবসার ওপর করবৃদ্ধি করতে হবে।’

হাসানুল হক ইনু ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত দেশ গড়ার প্রত্যয় নিয়ে এগিয়ে যাওয়া এবং এ বিষয়ে নারীদের নেতৃত্ব দেওয়ার আহ্বান জানান। তিনি এ অনুষ্ঠান থেকে দেশের সকল স্কুলে প্রতিদিন লেখাপড়া শুরুর আগে শিক্ষক ও ছাত্রদের ধূমপান থেকে বিরত থাকার অঙ্গীকার করার তাগিদ দেন।

‘মানস’র মহাসচিব চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের সভাপতিত্বে এ সভায় বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী এবং সম্মানিত অতিথি হিসেবে ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান শেখ কবির হোসেন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এদিকে ৩১ মে ‘বিশ্ব তামাকমুক্ত দিবসের নির্ধারিত প্রতিপাদ্য ‘তামাক- উন্নয়নের প্রতি হুমকি’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন মানস’র সভাপতি অধ্যাপক ড. অরূপ রতন চৌধুরী।