Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ৭:৪৮ ঢাকা, শুক্রবার  ১৬ই নভেম্বর ২০১৮ ইং

তাইওয়ানে ভূমিকম্প : ১৭ তলা ভবন বিধ্বস্তে মৃতের সংখ্যা বেড়ে ৯৪

তাইওয়ানের তাইনান শহরে শক্তিশালী ভূমিকম্পে ১৭ তলা আবাসিক ভবন বিধ্বস্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৯৪ জনে। দেশটির সরকারি হিসাবের বরাত দিয়ে বিবিসি এই তথ্য জানিয়েছে।
গেল শনিবার  স্থানীয় সময় ভোর ৪টার দিকে ৬ দশমিক ৪ মাত্রার এই ভূমিকম্পটি হয়। উদ্ধারকর্মীরা জানিয়েছেন, বিধ্বস্ত ভবনের ধ্বংসস্তূপের নিচে এখনো ৩০জন নিখোঁজ রয়েছেন। তবে সেখানে আর কারো বেঁচে থাকার আশা ক্ষীণ।
শুক্রবার তাইওয়ানে ভূমিকম্পে মৃত্যুবরণকারী ও নিখোঁজদের স্মরণে এক অনুষ্ঠানে অংশ নিয়েছেন দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট। এই ভূমিকম্পে দুইজন ছাড়া সবাই গোল্ডেন ড্রাগন অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স  নামের ওই ১৭ তলা ভবন বিধ্বস্ত হয়ে মারা গেছেন।
ইতোমধ্যে পড়া ওই ভবনের নির্মাণকারী (ডেভেলপার) প্রতিষ্ঠানের প্রধানকে গ্রেফতার করেছে পুলিশ। ভবনটি ধসের জন্য নির্মাণজনিত ত্রুটিকে দায়ী করার পর তাকে গ্রেপ্তার করা হয়।
নির্মাতার নাম লিন মিং-হুই। গেল মঙ্গলবার তাকেসহ তার দুই সহকর্মী চ্যাং ও চ্যেংকে জিজ্ঞাসাবাদের জন্য আদালতে নিয়ে যাওয়া হয়।
যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য অনুযায়ী, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল দক্ষিণাঞ্চলীয় তাইনান শহর থেকে ৪৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভূপৃষ্ঠের ২৩ কিলোমিটার গভীরে। পরে আরও কয়েকটি পরাঘাত অনুভূত হয়েছে বলে তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া ব্যুরো জানায়।
তাইনানে প্রায় ২০ লাখ মানুষের বসবাস। এর আগে ১৯৯৯ সালে বড় ধরনের ভূমিকম্পে দেশটিতে ২৪০০ মানুষের মৃত্যু হয়। বিডি নিউজ।