ব্রেকিং নিউজ

সকাল ৭:০১ ঢাকা, শনিবার  ১৭ই নভেম্বর ২০১৮ ইং

তাইওয়ানে যাত্রীসহ বিমান নদীতে, নিহত: ১৬

Like & Share করে অন্যকে জানার সুযোগ দিতে পারেন। দ্রুত সংবাদ পেতে sheershamedia.com এর Page এ Like দিয়ে অ্যাক্টিভ থাকতে পারেন।

 

তাইওয়ানে বুধবার একটি সেতুর সঙ্গে ধাক্কা খেয়ে নদীতে বিধ্বস্ত হয়ে ট্রান্স এশিয়া এয়ারওয়েজের একটি বিমানের অন্তত ১৬ যাত্রী নিহত হয়েছে।
তাইওয়ানের রাজধানী তাইপেতে উদ্ধার কর্মীরা বিধ্বস্ত যাত্রীবাহী বিমানটির ধ্বংসস্তূপে পৌঁছেছে। ধ্বংসস্তূপের ভেতর প্রায় ৩০ জন আটকা পড়ে আছে।
কয়েক মাসের মধ্যে এই নিয়ে ট্রান্সএশিয়া এয়ারওয়েজ কোম্পানির দুটি বিমান বড় ধরনের দুর্ঘটনায় পড়ল। এর আগে জুলাই মাসে ঝড়ের কবলে পড়ে এই কোম্পানির আরেকটি অভ্যন্তরীণ বিমান বিধ্বস্ত হয়ে ৪৮ জনের প্রাণহানি ঘটে।
এক সৌখিন ক্যামেরাম্যান বুধবারের এই দুর্ঘটনার ভিডিওচিত্র ধারণ করেন। এই ফুটেজে নদীর পানিতে বিধ্বস্ত হওয়ার আগে বিমানটিকে সেতুর সঙ্গে ধাক্কা খেতে দেখা যায়। এই ঘটনায় একটি ট্যাক্সি সম্পূর্ণভাবে দুমড়ে যায় এবং সেতুটির ব্যাপক ক্ষতি হয়।
তাইপের উত্তরাঞ্চলীয় বিমানবন্দর সংশান থেকে ৫ ক্রুসহ ৫৮ আরোহী নিয়ে ছেড়ে আসা বিমানটি কিনমেন দ্বীপ যাওয়ার পথে স্থানীয় সময় বেলা ১১টার কিছু আগে এ দুর্ঘটনা ঘটে।
জাতীয় দমকল সংস্থার কর্মকর্তা লিন কুয়ান-চেং জানান, এই ঘটনায় একজন নিশ্চিতভাবে মারা গেছে এবং আরো ১০ জনের বেঁচে থাকার কোন লক্ষণ দেখা যাচ্ছে না।
এক জ্যেষ্ঠ উদ্ধারকর্মী ঘটনাস্থল থেকে জানান, বিমানের ৫৮ আরোহীর মধ্যে ২৭ জনকে ধ্বংসস্তুপের ভেতর থেকে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে অনেকেই চীনা পর্যটক।
অবশিষ্ট ৩১ জন বিমানটির সামনে অংশে আটকা পড়ে আছে বলে ধারণা করা হচ্ছে। এই অংশটি পানিতে ডুবে গেছে।
চীনের জিয়ামেন ডেইলি পত্রিকা একটি সামাজিক যোগাযোগ মাধ্যমকে জানিয়েছে, বিমানটিতে চীনের মূল ভূখ-ের ৩১ বাসিন্দা ছিল। এরা চীনের পূর্বাঞ্চলীয় নগরী থেকে দুটি দলে ভাগ হয়ে সফর করে।
পত্রিকাটি একটি ট্যুরিজম কোম্পানির এক প্রতিনিধির বরাত দিয়ে জানায়, ‘যাত্রীদের সকলের মোবাইল ফোন বন্ধ ছিল। তাই আমরা তাদের সঙ্গে যোগাযোগ করতে পারছিলাম না।’
একটি ট্যুরিজম কোম্পানির কর্মী ওয়েন জানান, বিমানটিতে ১০ বছরের কম বয়সী ৩ শিশুসহ তাদের ১৫ ক্লায়েন্ট ও একজন ট্যুর লিডার ছিল।
উদ্ধারকর্মীরা বিমানটির একটি বড় ভগ্নাংশ দড়ির সাহায্যে তুলতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। যাদেরকে উদ্ধার করা হয়েছে তাদের মধ্যে দুই শিশু রয়েছে। তাদেরকে তীরে নিয়ে যাওয়া হয়েছে।
উড্ডয়নের পরপরই কন্ট্রোল টাওয়ারের সঙ্গে বিমানটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বলে জানান বিমান চলাচল কর্মকর্তারা।
এএফপি’র এক সাংবাদিক ঘটনাস্থল থেকে জানান, নৌকায় করে আট জনকে উদ্ধার করা হয়েছে। ১৫ জনের বেশি লোককে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে পাঠানো হয়েছে। উদ্ধার তৎপরতায় প্রায় ১শ’ সৈন্য মোতায়েন করা হয়েছে।
বিমানটির ধ্বংসাবশেষ নদীর মাঝখানে রয়েছে।