ব্রেকিং নিউজ

রাত ৪:৫৪ ঢাকা, বুধবার  ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং

তথ্য-প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তুলতে শিক্ষার্থী ও তরুণ সমাজের প্রতি আহবান স্পিকারের

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় তথ্য-প্রযুক্তিতে নিজেদেরকে দক্ষ করে গড়ে তুলে উন্নত সমাজ বিনির্মাণে দেশের শিক্ষার্থী ও তরুণ সমাজের প্রতি আহবান জানিয়েছেন।
রাজধানীর ভিকারুন্নিসা নূন স্কুল সংলগ্ন মাঠে ভিকারুন্নিসা এলামনাই এসোসিয়েশনের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহবান জানান।
অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এবং ভিকারুন্নিসা নূন স্কুল এন্ড কলেজের গভর্নিং বোর্ডের চেয়ারম্যান রাশেদ খান মেনন বিশেষ অতিথি এবং ভিকারুন্নিসা নূন স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল সুফিয়া খাতুন সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ভিকারুন্নিসা এলামনাই এসোসিয়েশনের সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক ্িবভাগের সহযোগী অধ্যাপক বুশরা হাসিনা চৌধুরী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে স্পিকার বলেন, কাউকে পেছনে রেখে সমাজের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। তাই যেসকল নারীরা অর্থনৈতিক ও সামাজিকভাবে বিভিন্ন প্রতিবন্ধকতার শিকার তাদের প্রতিবন্ধকতা দূর করতে সকলকে একযোগে কাজ করতে হবে। তিনি সমাজের পিছিয়ে পড়া নারীদের এগিয়ে নিতে সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহবান জানান ।
তিনি বলেন, নারীরা উচ্চশিক্ষা গ্রহণ এবং অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হলেই নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতা নিশ্চিতকরণ সম্ভব। তাই নারী শিক্ষা প্রসারে সকলকে এগিয়ে আসতে হবে।
স্পিকার বলেন, শুধুমাত্র সার্টিফিকেট পাওয়া বা জিপিএ অর্জনই শিক্ষার একমাত্র উদ্দেশ্য হতে পারে না। প্রতিটি শিক্ষিত ব্যক্তিকে সশিক্ষিত হতে হবে। বুদ্ধিবৃত্তিক সততা নিশ্চিত করতে হবে। আজকে যারা শিশু ও যুবক তাদেরকেই আগামী দিনে দেশের নেতৃত্ব দিতে হবে। নিজেদেরকে এখন থেকেই গড়ে তুলতে হবে। সমাজে একটি সৌহার্দ্যপূর্ণ পরিবেশ গড়ে তুলতে হবে।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশের শ্রেষ্ঠ সন্তানেরা একটি স¦াধীন সার্বভৌম দেশ প্রতিষ্ঠা করে গেছেন। যে স¦প্ন নিয়ে তাঁরা দেশ স¦াধীন করে গেছেন সে স্বপ্ন পূরণ করা সকলের দায়িত্ব।
স্পিকার বলেন, জীবন ও জীবিকার জন্য ভাল ছাত্র-ছাত্রী হওয়া অবশ্যই দরকারী কিন্তু একজন ভাল মানুষ হওয়া তার চেয়েও বেশী দরকারী । একজন সুনাগরিক হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে হবে। মনে রাখতে হবে সবার উপরে মাতৃভূমি। তাই দেশ-মাতৃকার প্রতি সকলেরই কিছু দায়িত্ব ও কর্তব্য রয়েছে।
তিনি ছাত্র-ছাত্রীদের প্রতি এ দায়িত্ব অন্তত নির্মোহ ও নিরলসভাবে পালন করার আহবান জানান।
স্পিকার একটি দেশের উন্নয়নে শিক্ষার বিকল্প নেই উল্লেখ করে বলেন, মনে রাখতে হবে দেশের স¤পদ সীমিত। তাই সীমিত স¤পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। আর এর জন্য দরকার দেশের প্রতিটি নাগরিককে শিক্ষিত করে তোলা। একজন শিক্ষিত মানুষ সব সময়ই দেশের স¤পদ। তাই দলমত নির্বিশেষে দেশের কল্যাণে কাজ করে বাংলাদেশকে সোনার বাংলায় পরিণত করতে নিজেদেরকে নিয়োজিত করার আহবান জানান।