ব্রেকিং নিউজ

বিকাল ৪:১৭ ঢাকা, সোমবার  ২৪শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ঢাকা ছেড়ে ‘পালিয়েছেন’ তুরস্কের ৩ কূটনীতিক

তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থানের ঘটনায় তদন্তের জন্য দেশে ফিরতে বলা হলেও বাংলাদেশে নিযুক্ত দেশটির তিন কূটনীতিক ঢাকা ছেড়ে পালিয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু। দেশটির বেসরকারি টিভি চ্যানেল এনটিভিকে তার দেয়া এক সাক্ষাত্কারের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশে নিযুক্ত দুই কর্মকর্তা নিউ ইয়র্কে পালিয়েছেন এবং আরও একজন মস্কো হয়ে জাপানে পালিয়ে গেছেন। এসব বিশ্বাসঘাতকদের আমরা তুরস্কে ফিরিয়ে আনব।’

সেনা অভ্যুত্থানচেষ্টার ঘটনার তদন্তের অংশ হিসেবে তাদের বৃহস্পতিবারের মধ্যে আংকারায় ডাকা হয়েছিল। এর মধ্যে যারা দেশে ফিরতে ব্যর্থ হয়েছেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানান কাভুসোগলু।

এর আগে ব্যর্থ অভ্যুত্থানের পর দুই রাষ্ট্রদূতসহ বিভিন্ন দেশে দায়িত্বরত তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্তত ৩০০ কর্মকর্তাকে সাময়িক বহিষ্কার করার কথা জানান তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী।

গত ১৫ জুলাই রাতে তুরস্কের সেনাবাহিনীর একটি অংশ সরকারের বিরুদ্ধে অভুত্থানের চেষ্টা করে। কিন্তু প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ানের ডাকে সাড়া দিয়ে তার সমর্থকরা রাস্তায় নেমে ওই চেষ্টা ব্যর্থ করে দেয়।