শীর্ষ মিডিয়া

ব্রেকিং নিউজ

সকাল ১০:৩২ ঢাকা, বৃহস্পতিবার  ১৩ই ডিসেম্বর ২০১৮ ইং

ঢাকায় শিক্ষার্থীদের ভাঙচুর-অবরোধ-বাসে আগুন
ঢাকায় শিক্ষার্থীদের ভাঙচুর-অবরোধ-বাসে আগুন, ছবিঃ সংগৃহীত

ঢাকায় শিক্ষার্থীদের ভাঙচুর-অবরোধ-বাসে আগুন

রাজধানীর বিভিন্ন স্থানে আজ মঙ্গলবার শিক্ষার্থীরা ভাঙচুর-অবরোধ-বাসে আগুন দিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের লাঠিচার্জেরও ঘটনা ঘটে। সড়কে যান চলাচল বন্ধ রয়েছে কোথাও কোথাও।

রাজধানীর সায়েন্সল্যাবরেটরি মোড়ে সিটি কলেজের শিক্ষার্থীরা হিমাচল পরিবহণের বাসে আগুন ধরিয়ে দেয়। উত্তরা হাউজ বিল্ডিং মোড়ে বাসে আগুন দেয় শিক্ষার্থীরা। সেখানে এনা পরিবহণের দুইটি বাস ও বশরা পরিবহণসহ অন্তত অর্ধশত বাস ভাংচুর হয়েছে। এ অবস্থায় ছাত্ররা রাস্তায় একটি ট্রাক দিয়ে ব্যারিকেড দিয়ে অবরোধ করছে। এ ঘটনায় পুলিশ বিক্ষুব্ধ ছাত্রছাত্রীদের ওপর লাঠিচার্জ করে।

অন্যদিকে, মঙ্গলবার বিকালে রামপুরায় ইউলুপের নিচে প্রধান সড়কে বাস দিয়ে ব্যারিকেড দেয় শিক্ষার্থীরা। যানবাহন চলাচল বন্ধ রয়েছে। মিরপুরে শহীদ স্মৃতি পুলিশ কলেজের ছাত্রদের অবরোধের সময় পুলিশের হামলায় এক ছাত্রের মাথা ফেটে যায়।

কুড়িল ফ্লাই ওভারের নীচে রাস্তায় ৫টি পরিবহণ বাস ভাংচুর করেছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। মঙ্গলবার বিকাল ৩টায় এ ঘটনা ঘটে। পরে ঘটনাস্থলে পুলিশ পৌঁছলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

এর আগে মঙ্গলবার সকাল থেকে কাকরাইলে স্কুল শিক্ষার্থীরা সড়ক আবরোধ করে। সড়ক পরিবহণে নৈরাজ্যের প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো রাজধানীতে বিক্ষোভে নেমেছে তারা। কাকারাইল মোড়ে উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা অবস্থান নেয়।

শিক্ষার্থীদের এই অবস্থানের ফলে মালিবাগ, মৌচাক, পল্টন, বাংলামটর, শাহবাগ, প্রেসক্লাব, বিজয়নগর, শান্তিনগর সড়ক দিয়ে কোন যানবাহন চলাচলা করতে পারেনি সকাল থেকে। যান চলাচল করার চেষ্টা করলে শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে ভাঙচুর চালায়।

গত রোববার বিমানবন্দর এলাকায় জাবালে নুর এর দুই বাসের বেপরোয়া চলাচলের কারণে কয়েকজন নিহত এবং আহত হওয়ার ঘটনায় শিক্ষার্থীরা এই বিক্ষোভ দেখাচ্ছে।

শিক্ষার্থীরা নিহত হওয়ার ঘটনাকে হত্যাকাণ্ড আখ্যা দিয়ে এই তীব্র প্রতিবাদ জানাচ্ছে এবং দোষীদের বিচার দাবি করছে।

শিক্ষার্থীরা বলছে, এর আগেও সড়কে গাড়ির বেপরোয়া চলাচলে নিহত হওয়ার ঘটনায় কোন বিচার না হওয়ায় প্রতিনিয়তই এই ঘটনা ঘটছে।

এ ব্যাপারে প্রধানমন্ত্রী দুঃখ প্রকাশ করেছেন। যারা ঘটনা ঘটিয়েছে তাদের বিরুদ্ধে তদন্তপূর্বক স্বরাষ্ট্রমন্ত্রীকে ব্যবস্থাগ্রহণের জন্য বলেছেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, রাস্তায় ছোট ছোট ছেলেমেয়েরা তাদের আবেগের কথা বলতেই পারেন। তারা তাদের সহপাঠীদের হত্যার প্রতিবাদ যথার্থই করেছেন। আমরাও অভিযুক্তদের আটক করেছি। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী এ বিষয়ে দ্রুত ব্যবস্থাগ্রহণের কথা বলেছেন এবং তাদের ঘরে ফিরে যাওয়ারও আহ্বান জানিয়েছেন।