ব্রেকিং নিউজ

রাত ৪:৪৪ ঢাকা, শনিবার  ২০শে অক্টোবর ২০১৮ ইং

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)

ঢাকায় মেয়াদোত্তীর্ণ গাড়ির বিরুদ্ধে অভিযান চলছে

মেয়াদোত্তীর্ণ জরাজীর্ণ গাড়ির বিরুদ্ধে অভিযানের দ্বিতীয় দিনে ৭৬টি মামলা দায়ের করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

অভিযানে ৭৬টি গাড়ির বিরুদ্ধে মামলা, ২ লাখ ৯ হাজার টাকা জরিমানা, ৩টি গাড়ি ডাম্পিং ও ৯টি গাড়ির কাগজপত্র জব্দ করা হয়েছে বলে অভিযানের প্রধান সমন্বয়ক ও ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা কামরুল ইসলাম চৌধুরী আজ জানান।

তিনি জানান, নগরীর যানজট ও যাত্রীদের দুর্ভোগ কমাতে ডিএসসিসি ২০ বছরের বেশি পুরনো এবং মেয়াদোত্তীর্ণ গাড়ির বিরুদ্ধে এ অভিযান পরিচালনা করছে। অভিযানে বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিএ) ও ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সহযোগিতা করছে। আগামী ১৩ কর্মদিবস পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের এই অভিযান চলবে।

ডিএসসিসি সূত্র জানায়, দনিয়া এলাকায় অভিযান পরিচালনা করেন বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মাজহারুল ইসলাম, নটরডেম কলেজ এলাকায় বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মুনিবুর রহমান ও বংশাল এলাকায় অভিযান পরিচালনা করেন ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট ইলিয়াস মিয়া।

সূত্র জানায়, অতিরিক্ত যাত্রী নেয়া, বাসের আসন নোংরা-ভাঙাচোরা থাকা এবং ভাড়ার তালিকা, রুট পারমিট, রেজিস্ট্রেশন, ট্যাক্স টোকেন না থাকাসহ বিভিন্ন অপরাধে ৭৬টি মামলা ও জরিমানা করা হয়। এছাড়া ২০ বছরের পুরানো হওয়ায় ৩টি গাড়িকে ডাম্পিংয়ে পাঠানো হয়েছে।

প্রধান সম্পত্তি কর্মকর্তা কামরুল ইসলাম চৌধুরী বলেন, ড্রাইভিং লাইসেন্স ও বিআরটিএর আইন অনুযায়ী নূন্যতম শিক্ষাগত যোগ্যতা না থাকলে গণপরিবহন চালকদের আইনের আওতায় আনা হবে।

গত ৫ মার্চ থেকে টানা ১ মাস অভিযান পরিচালনা করে ডিএসসিসি। ওই অভিযানে ৭২ চালককে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয় ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া ১ হাজার ১৮৮টি মামলা, ২৬ লাখ এক হাজার ৫০ টাকা জরিমানা ও ৬৫টি বাস-মিনিবাস ডাম্পিংয়ে পাঠানো হয়। -বাসস