ব্রেকিং নিউজ

বিকাল ৫:৫৭ ঢাকা, বৃহস্পতিবার  ১৯শে এপ্রিল ২০১৮ ইং

খন্দকার মোশাররফ হোসেন
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন

ঢাকায় ভূ-উপরিস্থ পানি ব্যবহারের বিকল্প নেই : এলজিআরডি মন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ঢাকা শহরে ভূ-গর্ভস্থ পানির স্তর আশংকাজনকভাবে নিচে নেমে যাওয়ায় ওয়াসা চাহিদামাফিক পানি সরবরাহ করতে পারছে না। এ সমস্যা সমাধানে ভূ-উপরিস্থ পানির ব্যবহারের বিকল্প নেই বলেও তিনি জানান।

মন্ত্রী আজ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, ঢাকা আয়োজিত এক আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙা এমপি, স্থানীয় সরকার বিভাগের সচিব আব্দুল মালেক, পল্লী ঊন্ন্য়ন ও সমবায় বিভাগের সচিব মাফরূহা সুলতানা বিশেষ অতিথি ছিলেন।

এলজিআরডি মন্ত্রী বলেন, বাংলাদেশে স্যুপেয় পানি সরবরাহ নিশ্চিতকরণে অচিরেই শতভাগ সফলতা আসবে। বর্তমানে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর গ্রাম পর্যায়ে শতভাগ বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করছে।

বর্তমানে দেশে প্রতি ৭০ জনের জন্য একটি করে পানির পয়েন্ট আছে উল্লেখ করে তিনি বলেন, খুব শিগগিরই প্রতি ৫০ জনের জন্য একটি পানির পয়েন্টের ব্যবস্থা করে দেয়া হবে।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরকে সফল ও জনকল্যাণমূখী একটি প্রতিষ্ঠান হিসেবে আখ্যায়িত করে মন্ত্রী মোশাররফ বলেন, গ্রামীণ জনপদে পানি সরবরাহে এ প্রতিষ্ঠান অনেক এগিয়ে আছে। ১৬ কোটি জনগণের স্যুপেয় পানি নিশ্চিত করতে স্থানীয় সরকার বিভাগ প্রতিশ্রুতিবদ্ধ বলেও তিনি উল্লেখ করেন।

মন্ত্রী বলেন, ঢাকা শহরের কিছু এলাকায় পানির সমস্যা প্রকট আকার ধারণ করেছে। ভূ-উপরিস্থ পানি ব্যবহারের লক্ষ্যে গৃহীত প্রকল্পসমূহ বাস্তবায়িত হলে এ সমস্যা থাকবে না।

প্রতিমন্ত্রী রাঙ্গা জাত ভেদাভেদ ভুলে রমজানের তাৎপর্য ও পবিত্রতা রক্ষা করে সকলকে মিলেমিশে সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার আহবান জানান।

ইফতারের আগে দেশ, জাতি ও সমগ্র ইসলাম উম্মার শান্তি-সমৃদ্ধি ও স্থিতিশীলতা কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।