ব্রেকিং নিউজ

রাত ২:৫০ ঢাকা, রবিবার  ২৩শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

ঢাকায় আর নতুন কোনো সম্ভাবনা নেইঃ কামাল

বৃহস্পতিবার সকালে রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা উপলক্ষে ব্যবসায়ী প্রতিনিধি ও বিভিন্ন শ্রেণির মানুষের সঙ্গে মতবিনিময় সভায় ঢাকায় আর নতুন কোনো সম্ভাবনা নেই বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মন্ত্রী বলেন, জনসংখ্যার দিক থেকে বাংলাদেশ অষ্টম বৃহত্তম। দিন দিন জনসংখ্যা বাড়ছেই। আগামী ২০৬০ সালের মধ্যে জনসংখ্যা প্রায় ২৮ কোটি হবে। বর্তমানে ঢাকা শহরে ১ কোটি ৭০ লাখ মানুষ বাস করে। ঢাকায় আর নতুন কোনো সম্ভবনা দেখছি না। তাই আমরা শহরের পাশাপাশি গ্রাম্য জনপদের উন্নয়ণে কাজ করছি। গ্রামে বসেই শহরের সব সুযোগ-সুবিধা পাওয়া যাবে। আমাদের গ্রামগুলো হবে পরিকল্পিত, যাতে কৃষি জমির পরিমাণ বাড়ানো যায়।

তিনি বলেন, ‘বাজারে যেসব অনিয়ম হচ্ছে, এর জন্য শুধু সরকারই দায়ী নয়, বাজারের সঙ্গে যারা সংশ্লিষ্ট তারাও সমানভাবে দায়ী।

মতবিনিময় সভায় অংশ নেওয়া এক প্রতিবন্ধীর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রতিবন্ধীদের জন্য আলাদা আলাদা সুযোগ-সুবিধা দেওয়া হবে। এ লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছেন।’ জাতীয় সংসদে প্রতিবন্ধীদের জন্য আসন বরাদ্দ দেওয়া যায় কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এ ব্যাপারে প্রধানমন্ত্রীই বলতে পারবেন।

মন্ত্রী বলেন, ‘প্রতিবন্ধীরা যাতে হাটবাজারে নির্বিঘ্নে যাতায়াত করতে পারে সে ব্যবস্থা করব। এ ছাড়া বিভিন্ন জায়গায় প্রতিবন্ধীদের জন্য আলাদা টয়লেটও তৈরি করা হবে। তাদের অংশগ্রহণ নিশ্চিত করা হবে। ঢাকা শহরের নারীদের জন্য আলাদা বাসের সংখ্যা বাড়ানো হবে বলেও জানান মন্ত্রী।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পঞ্চবার্ষিক পরিকল্পনা তৈরির দায়িত্বে নিয়োজিত অর্থনীতিবিদ ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ, পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব ভূঁইয়া সফিকুল ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম প্রমুখ।