ব্রেকিং নিউজ

সকাল ৮:৪০ ঢাকা, রবিবার  ২৩শে সেপ্টেম্বর ২০১৮ ইং

মুরগি খামারে বার্ড ফ্লু
একটি মুরগি খামারের অংশ বিশেষ

ঢাকার ধামরাই-এ ‘মুরগি খামারে বার্ড ফ্লু’

ঢাকার একটি মুরগি খামারে উচ্চ সংক্রমক ‘এইচফাইভএন১’ বার্ড ফ্লু ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে বলে জানিয়েছে বিশ্ব পশু স্বাস্থ্য সংস্থা (ওআইই)। সারাদেশে মুরগির খামারে সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। খবর রয়টার্স ও বিবিসির।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের কৃষি মন্ত্রণালয় থেকে পাওয়া এক প্রতিবেদনের ভিত্তিতে সোমবার এ তথ্য জানিয়েছে প্যারিসভিত্তিক সংস্থা ওআইই।

ঢাকার ধামরাই এলাকায় একটি খামারে বার্ড ফ্লু ভাইরাসের সংক্রমণের সাত শতাধিক ‘সোনালি’ প্রজাতির মুরগি মারা গেছে।

ওআইই’র প্রচারিত প্রতিবেদনে বলা হয়েছে, বার্ড ফ্লু ভাইরাস সংক্রমিত খামারটিতে তিন হাজার মুরগি আক্রান্ত হয়। এর মধ্যে ৭৩২টি মারা গেলে বাকিগুলো গলাকেটে মেরে ফেলা হয়।

পানিসম্পদ অধিদফতরের বিশেষজ্ঞরা খামারটিতে বার্ড ফ্লু ভাইরাস সংক্রমণের প্রমাণ পাওয়ার মুরগিগুলো কালিং বা মেরে ফেলা হয় বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, দুই বছর পর ফের বার্ড ফ্লু ভাইরাস সংক্রমণের কারণ তদন্ত করা হচ্ছে এবং সারাদেশে মুরগির খামারে সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

পানিসম্পদ অধিদফতরের একজন কর্মকর্তা জানিয়েছেন, ধামরাইয়ের খামারটি ছাড়া দেশের আর কোনো খামারে বার্ড ফ্লুতে আক্রান্তের খবর পাওয়া যায়নি।

তবে এই ভাইরাস যাতে না ছড়ায়, সেজন্য দেশের সব খামারে প্রতিরোধমূলক ব্যবস্থা নেয়া হয়েছে। একইসঙ্গে ধামরাইয়ে আক্রান্ত খামারটিকেও প্রয়োজনীয় প্রতিষেধক দিয়ে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে।

এদিকে গত বছর থেকে ইউরোপ এবং এশিয়া জুড়ে বিভিন্ন ধরনের বার্ড ফ্লু ভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে। এ কারণে সংক্রমিত দেশগুলোতে আক্রান্ত মুরগিগুলো গণহারে মেরে ফেলা হচ্ছে।

এছাড়া চীনে বার্ড ফ্লু সংক্রমণে কয়েকজন মানুষেরও মৃত্যু ঘটেছে।

পাখি, মুরগি এবং মানবদেহে সংক্রমণের খবরের ভিত্তিতে প্রাণঘাতী বার্ড ফ্লু ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে জানিয়ে সোমবার সব দেশকে নিবিড়ভভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।