Press "Enter" to skip to content

‘ডেঙ্গু পরীক্ষার কিছুতেই আমদানি শুল্ক-কর লাগবে না ‘

ডেঙ্গুর প্রার্দুভাব নিয়ন্ত্রণে ডেঙ্গু পরীক্ষার কীট ও ডেঙ্গু নিরোধ ওষুধসহ অন্যান্য উপকরণ আমদানিতে আরোপিত সমুদয় আমদানি শুল্ক, মূল্য সংযোজন কর (ভ্যাট), আগাম কর এবং অগ্রীম কর অব্যাহতি প্রদান করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সোমবার এনবিআর এ সংক্রান্ত একটি এসআরও জারি করেছে। আগামী ৩১ অক্টোবর পর্যন্ত এই আদেশ বহাল থাকবে। মূলত ডেঙ্গু পরীক্ষার কীট, ডেঙ্গু নিরোধ ওষুধ এবং ডেঙ্গু প্লেটেড এন্ড প্লাসমা পরীক্ষার কীট আমদানির ক্ষেত্রে শুল্ক-কর অব্যাহতির সুবিধা দেয়া হয়েছে।

এ বিষয়ে এনবিআর সদস্য সুলতান মোহাম্মদ ইকবাল বলেন, ডেঙ্গুর প্রার্দুভাব নিয়ন্ত্রণে সরকারের সিদ্ধান্ত মোতাবেক ডেঙ্গু নিরোধ ও ডেঙ্গু জ্বরের ওষুধ আমদানির ওপর শুল্ক-কর অব্যাহতি প্রদান দেয়া হয়েছে। স্বাস্থ্যখাতে সরকারি সহায়তা বৃদ্ধি ও জনগনের চিকিৎসা সেবা নিশ্চিত করতে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে বলে তিনি জানান।

তিনি আরো জানান, আমদানিকারক প্রতিষ্ঠান এই সুবিধার আওতায় কেবলমাত্র ঔষধ প্রশাসন অধিদফতর কর্তৃক অনুমোদিত পরিমাণ ওষুধ বা উপকরণসমূহ আমদানি করতে পারবেন এবং আমদানিকৃত উপকরণসমূহ মানসম্মত কিনা তা ঔষধ প্রশাসন অধিদফতর নিয়মিত মনিটরিং করবে।

উল্লেখ্য, গত মাস থেকে হঠাৎ করে ডেঙ্গুর প্রকোপ শুরু হওয়ায় ডেঙ্গু শনাক্তরকরণ কীটসহ অন্যান্য ওষুধের চাহিদা ব্যাপক হারে বৃদ্ধি পায়। এ অবস্থায় ডেঙ্গু শনাক্তরকরণ কীটসহ ডেঙ্গু জ্বরের ওষুধের প্রয়োজনীয় সরবরাহে ঘাটতি দেখা দেয়। এমন পরিস্থিতিতে সরকার প্রয়োজনীয় ওষুধ সরবরাহের লক্ষে ডেঙ্গু জ্বরের ওষুধ আমদানিতে সব ধরনের শুল্ক-কর অব্যাহতি প্রদান করে।

শেয়ার অপশন: