Press "Enter" to skip to content

“ডেঙ্গু জ্বরে আক্রান্তের লক্ষণ”

এই সময়টাতে ডেঙ্গু জ্বরের প্রকোপ দেখা যায়। সাধারণ জ্বর দিয়ে শুরু হলেও পরবর্তীতে এটি ডেঙ্গু জ্বরে রূপ নেয়। ডেঙ্গু জ্বরের কিছু লক্ষণ আছে যা দেখলে বোঝা যায় রোগীটি ডেঙ্গু জ্বরে আক্রান্ত। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে রোগীকে অতি দ্রুত হাসপাতালে ভর্তি করাতে হবে। আসুন জেনে নিই ডেঙ্গু জ্বরের লক্ষণগুলো। এর যে কোনো দুটি লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

১।তীব্র মাথা ব্যথা

ডেঙ্গু জ্বরের প্রধান লক্ষণ হল তীব্র মাথা ব্যথা করা। মাথা ব্যথা এতটাই তীব্র হতে পারে যে এটি ব্রেন হেমোরেজের মতো সমস্যাও হতে পারে। যা মৃত্যুর কারণ হয় অনেক সময়।

২। হঠাৎ জ্বর

ডেঙ্গু জ্বর শুরুটা হয়ে থাকে তীব্র জ্বর দিয়ে। হঠাৎ করে হয়ে যেতে পারে তীব্র জ্বর। সাধারণত সেই জ্বরে তাপমাত্রা ১০২ ফারেনহাইটের উপরে উঠে যায় এবং তা সহজে নামে না।

৩। গিঁটে ব্যথা

ডেঙ্গুতে আক্রান্ত ব্যক্তির গিঁটে ও মাংসপেশিতে প্রচণ্ড ব্যথা হয়। সাধারণ পর্যায়ে এই ক্ষেত্রে চিকিৎসকেরা ব্যথা নিরোধক ওষুধ দিয়ে থাকেন।

৪। পানি শূন্যতা

শরীরে পানির মাত্রা কমিয়ে দেয় ডেঙ্গু জ্বর। বেশি তাপমাত্রার কারণে শরী্রের পানি শুকিয়ে গেলে অনেক সময়ই শরীরে ফ্লুইডের ঘাটতি দেখা দেয়। এক্ষেত্রে রোগীকে স্যালাইন পান করতে দেওয়া উচিত। এতে কিছুটা হলেও পানির ঘাটতি কমে যাবে।

৫। রক্তক্ষরণ

ডেঙ্গু হলে শরীরের নানা জায়গায় রক্তক্ষরণ হতে দেখা যায়। বাইরের অঙ্গের পাশাপাশি শরীরের ভেতরের অঙ্গ যেমন মস্তিষ্কেও রক্তক্ষরণ হতে পারে। যা একজন রোগীকে মৃত্যুর দিকে ঠেলে দিয়ে থাকে।

৬। রক্তে প্লেটলেট এর পরিমাণ কমে যায়

ডেঙ্গুতে আক্রান্ত রোগীদের রক্তের প্লেটলেট নামতে থাকে খুবই দ্রুত। এটি শুধু রক্তপরীক্ষার মাধ্যমেই নির্ণয় করা সম্ভব।

৭। নিন্ম রক্তচাপ

রক্তে প্লেটলেট কমে যাওয়া এবং অন্যান্য শারীরিক সমস্যায় রক্তচাপ অনেকটা কমে যায়। এতে রোগী অনেক দুর্বল হয়ে যায়, যার কারণে রোগীর চলাফেরা করতে সমস্যা হয়।

৮।  স্নায়ুর সমস্যা

ডেঙ্গুতে আক্রান্ত রোগীরে অনেক সময় স্নায়ুর সমস্যায় ভোগেন। যা মস্তিষ্কে চাপ সৃষ্টি করে থাকে।

৯। ত্বকের সমস্যা

ডেঙ্গুতে আক্রান্ত রোগীর ত্বকে লাল লাল ছোপ ছোপ দাগ পড়ে। সাধারণত ডেঙ্গু হওয়ার দ্বিতীয় থেকে পঞ্চম দিনের মধ্যে ত্বকে এমন সমস্যা দেখা দিতে পারে।

১০। বমি ভাব

ডেঙ্গু জ্বরের আরেকটি অন্যতম ও প্রধান লক্ষণ হল বমি হওয়া বা বমি বমি ভাব অনুভব হওয়া। অনেক সময় বমি তেমন না হলেও প্রচন্ড বমি ভাব হয়ে থাকে।

ডেঙ্গু জ্বরের এই লক্ষণগুলো দেখা দেওয়ার সাথে সাথে অতিসত্বর চিকিৎসকের কাছে যেতে হবে। এর যে কোনো একটি লক্ষণ থেকে হতে পারে ডেঙ্গু জ্বর।

তথ্যসূত্র: 10 Complications Involved With Dengue

 

Mission News Theme by Compete Themes.