Sheersha Media

ব্রেকিং নিউজ

বিকাল ৪:১৯ ঢাকা, বৃহস্পতিবার  ১৫ই নভেম্বর ২০১৮ ইং

ডিএসই
মূল্যসূচকসমূহ বেড়েছে

ডিএসইর হাওলা চার্জ থাকছেনা

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেয়ার লেনদেনের ওপর হাওলা চার্জ বাতিল করে দেয়া হয়েছে। এতে করে হাওলা চার্জ ছাড়াই শেয়ার লেনদেন করা যাবে। তবে ব্রোকারেজ হাউজের শেয়ার লেনদেনের ফি আগের চেয়ে বাড়ানো হয়েছে। বৃহস্পতিবার থেকেই এসব ব্যবস্থা কার্যকর হবে বলে ডিএসই সূত্রে জানা গেছে।

জানা যায়, বুধবার বিকেলে ব্রোকারেজ হাউজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (বিএবি) সঙ্গে ডিএসইর পরিচালনা পর্ষদের এক বৈঠক হয়। বৈঠকের সিদ্ধান্ত অনুয়ায়ী ডিএসইর পর্ষদ হাওলা চার্জ বাতিল করার সিদ্ধান্ত নেয়।

হাওলা চার্জ বাতিল করা হলেও ব্রোকারেজ হাউজের শেয়ার লেনদেনে ট্রান্সজেকশন ফি (লেনদেন ফি) আগের চেয়ে বাড়িয়ে শতকরা ৩ পয়সা করা হয়েছে। যা পূর্বে লেনদেনের ওপর শতকরা ২ পয়সা লাগা চার্জ (ট্রান্সজেকশন ফি) ছিল। পাশাপাশি ট্রান্সজেকশন ফি নতুন করে নামকরণ করা হয়েছে, যার পূর্ব নাম ছিল লাগা চার্জ।

জানা গেছে, ডিএসইতে লেনদেনে নতুন অটোমেটেড ট্রেডিং সিস্টেম চালুর পর থেকে হাওলা চার্জ বাড়ানো হবে বলে বাজারে এক ধরনের গুজব চলছিল। হাওলা চার্জ বাতিলের মধ্য দিয়ে এ গুজবের সমাপ্তি ঘটল। এতে বিনিয়োগকারীসহ ব্রোকারেজ হাউজের মধ্যে এক ধরনের স্বস্তি ফিরে এসেছে। ফলে বাজারে লেনদেনের গতি বাড়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।