Press "Enter" to skip to content

ডাক্তার-নার্সদের ধর্মঘট ডাকা কেন অবৈধ ঘোষণা করা হবে না?

নাগরিকের জীবনরক্ষার্তে চিকিৎসক ও নার্সদের ধর্মঘট ডাকা কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না- এই মর্মে রুল জারি করেছে হাইকোর্ট। একই সঙ্গে ডিউটি কালীন সময়ে এ ধরণের ধর্মঘট ডাকা বন্ধে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন বেআইনি নয়, রুলে তাও জানতে চেয়েছে আদালত।

এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি একেএম শাহিদুল হকের ডিভিশন বেঞ্চ আজ দুপুরে এই রুল জারি করেন।

এ ছাড়া হাসপাতালে চিকিৎসাধীন রোগীর আত্মীয়-স্বজন কর্তৃক চিকিৎসক ও নার্সদের ওপর হামলার ঘটনায় যারা জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণের কেন নির্দেশ দেয়া হবে না এই মর্মেও রুল জারি করে আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ ২৩ জনকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদন দায়ের করেন।

রিট আবেদনে বলা হয়, বিভিন্ন সরকারি হাসপাতালের চিকিৎসক ও নার্সরা নানা অজুহাতে ধর্মঘট ডেকে কর্মবিরতিতে যায়। এ ধরনের কর্মসূচীর ফলে হাসপাতালে চিকিৎসারত রোগী ও তাদের স্বজনদের সীমাহীন ভোগান্তি পোহাতে হয়। এ নিয়ে বিভিন্ন জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। কিন্তু ধর্মঘট বন্ধ করা যায়নি। এ ব্যাপারে হাইকোর্টের নির্দেশনা প্রয়োজন।

আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

শেয়ার অপশন:
Don`t copy text!