রবার্ট মুলার
রবার্ট মুলার

ট্রাম্প রাশিয়ার সাথে আঁতাত করেননি : মুলার

যুক্তরাষ্ট্রে ২০১৬ সালে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার সাথে গোপন কোন আঁতাত করেননি বলে বিশেষ কৌঁসুলি রবার্ট মুলারের প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ওই নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হন। হিলারিকে হারাতে ট্রাম্প রাশিয়ার সাথে গোপন ষড়যন্ত্র করেছিলেন বলে অভিযোগ ওঠে। রোববার মার্কিন বিচার বিভাগ মুলারের প্রতিবেদনের রসংক্ষেপে কোন আঁতাত হয়নি বলে জানায়। খবর এএফপি’র।

কংগ্রেসে জমা দেয়া অ্যাটর্নি জেনারেল বিল বারের লেখা সারসংক্ষেপে বলা হয়, এ বিচারে প্রেসিডেন্ট ট্রাম্প বাধা দিয়েছেন এমন অভিযোগ প্রমাণে যথেষ্ট প্রমাণ পাননি মুলার। তিনি জানান, পুরো প্রতিবেদন থেকে তিনি আরো কিছু তথ্য প্রকাশ করবেন। তবে কিছু তথ্য প্রকাশে বিধিনিষেধ রয়েছে।

মুলার বলেছেন, ‘যেহেতু প্রতিবেদনে এই সিদ্ধান্তে আসা যায়নি যে প্রেসিডেন্ট অপরাধ করেছেন, তাই তাকে অভিযোগ থেকে মুক্তি দেয়ার বিষয়টি এখানে আসে না।’

প্রতিবেদনটির ওপর বারের সারসংক্ষেপে আরো বলা হয়, ট্রাম্পের নির্বাচনী প্রচারের সাথে যুক্ত কর্মকর্তারা ষড়যন্ত্র করেছেন বা জেনে-বুঝে মস্কোর সাথে যোগাযোগ করেছেন বিশেষ কৌঁসুলি এমন কিছু খুঁজে পাননি।

সর্বশেষ সংশোধিত: