ব্রেকিং নিউজ

রাত ১০:৩২ ঢাকা, মঙ্গলবার  ২৫শে সেপ্টেম্বর ২০১৮ ইং

রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইন

ট্রাম্প প্রশাসনে ‘চরম বিশৃংখলা’ চলছে : সিনেটর

প্রশাসনে ‘চরম বিশৃংখলা’ চলছে উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একহাত নিয়েছেন তারই দল রিপাবলিকানের প্রভাবশালী সিনেটর জন ম্যাককেইন।

তিনি বলেছেন, ট্রাম্পের বলা কথা আর করা কাজের মধ্যে যোজন যোজন ফারাক। বেশি কথা বলে তিনি জনমনে দ্বিধার জন্ম দিচ্ছেন। খবর রয়টার্সের।

এ সময় ম্যাককেইন ট্রাম্পের প্রতিনিধিদের ইউরোপ সফরে দেয়া আশ্বাসকে ফাঁকা বুলি বলে মন্তব্য করেন।

জার্মানির মিউনিখে শুক্রবার থেকে শুরু হওয়া নিরাপত্তা সম্মেলনে ম্যাককেইন এসব কথা বলেন।

সম্মেলনে তিনি ট্রাম্প প্রশাসন থেকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনের পদত্যাগের বিষয়েও কথা বলেন। রাশিয়ার সঙ্গে বিশেষ সখ্যতা নিয়ে বিতর্ক দেখা দিলে পদ থেকে সরে দাঁড়ান ফ্লিন।

ম্যাককেইন বলেন, ‘ফ্লিনের পদত্যাগের মধ্য দিয়ে একটি স্পষ্ট বার্তা পাওয়া গেছে। আর তা হল- ট্রাম্প প্রশাসনে ভালোরকম বিশৃংখলা চলছে।’

অবশ্য এসব সমস্যা সমাধানে ট্রাম্পের আরও জোরালো ভূমিকা রাখা উচিৎ বলেও পরামর্শ দেন তিনি।

রিপাবলিকান দলের এই সিনেটর বলেন, ‘আমি মনে করি, বর্তমান পেসিডেন্ট তার কথা ও কাজের মাধ্যমে বেশ দ্বিধার জন্ম দিচ্ছেন। এ থেকে আমাদের শিক্ষা নিতে হবে- তিনি (ট্রাম্প) যা বলেন আর করেন, তার মধ্যে বিস্তর ফারাক রয়েছে।’

এদিকে ট্রাম্প প্রশাসনের লেজেগোবরে অবস্থার কারণে ইউরোপিয়ান সরকারগুলো বেশ দ্বিধার মধ্যে রয়েছেন।

বিশেষ করে ন্যাটো নিয়ে ট্রাম্প তেমন কোনো সংকেত দিচ্ছেন না। পাশাপাশি রাশিয়ার সঙ্গে ইরান, ইসরাইল ও ইরোপিয়ান মিথষ্ক্রিয়া কীভাবে হবে তাও অস্পষ্ট।

এরই মধ্যে ইউরোপ সফরে গিয়ে ট্রাম্প প্রশাসনের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস ও পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ইউরোপিয়ান মিত্রদের আশ্বস্ত করার চেষ্টা করেছেন- ন্যাটো থেকে যুক্তরাষ্ট্র নিজেকে প্রত্যাহার করবে না।