Press "Enter" to skip to content

ট্রাম্পের যুদ্ধের ক্ষমতা কমানোর প্রস্তাব পাশ

মাার্কন সিনেটে প্রেসিডেন্ট ট্রাম্পের যুদ্ধের ক্ষমতা কমাতে একটি প্রস্তাব পেশ করা হয়। শেষ পর্যন্ত প্রস্তাবটি ৫৫-৪৫ ভোটে পাশ হয়। এর ফলে কংগ্রেসের অনুমোদন ছাড়া প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের বিরুদ্ধে কোনো যুদ্ধে যেতে পারবেন না। বিস্ময়ের ব্যাপার, প্রস্তাবে প্রেসিডেন্ট ট্রাম্পের রিপাবলিকান দলের সিনেটররাও সমর্থন দেন।

সমর্থন দেওয়া আট রিপাবলিকান সিনেটর হলেন-টেনেসিসে লামার আলেক্সান্ডার, ইন্ডিয়ানার টড ইয়ং, উটাহের মাইক লি, আলাস্কার লিসা মুরকোয়াস্কি, মেইনের সুসান কলিনস, কেনটাকির র‌্যান্ড পল, লুইজিয়ানার বিল ক্যাসিডি এবং কানসাসের জেরি মরান।

প্রেসিডেন্ট ট্রাম্প প্রস্তাবটি পাশ না করতে সিনেটরদের প্রতি আহ্বান জানিয়েছিলেন। তিনি বুধবার টুইটারে লিখেছিলেন, ইরানের বিরুদ্ধে যুদ্ধ করার অধিকার থাকা যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঐ দেশটির ব্যাপারে এখন পর্যন্ত আমরা সঠিক পথে এগিয়ে চলছি। এখন দুর্বলতা প্রকাশ করার সময় নয়।

প্রেসিডেন্ট ট্রাম্প বিলটিতে ভেটো দেওয়ার হুমকি দিয়েছেন। প্রস্তাবটি শেষ পর্যন্ত আইন হিসেবে কার্যকর না হলেও ট্রাম্প প্রশাসনের ওপর চাপ বাড়বে, এ বিষয়ে কোনো সন্দেহ নেই। কারণ ইরানের বিরুদ্ধে আকস্মিক যুদ্ধ শুরু করলে সেই দায় একা ট্রাম্পকেই নিতে হবে। নির্বাচনের বছরে জনপ্রতিনিধিদের সতর্কবাণী উপেক্ষা করে তার পক্ষে একতরফাভাবে যুদ্ধের সিদ্ধান্ত নেওয়া সহজ হবে না। তাছাড়া সংবিধান অনুযায়ী একমাত্র কংগ্রেস যুদ্ধ ঘোষণার ক্ষমতা রাখে।