ব্রেকিং নিউজ

সকাল ৬:২৫ ঢাকা, শুক্রবার  ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং

খন্দকার মোশাররফ হোসেন
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন

টেকসই পানি ব্যবস্থাপনা গ্রহণ করতে হবে : এলজিআরডি মন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, আমাদেরকে টেকসই পানি ব্যবস্থাপনা গ্রহণ করতে হবে। তিনি বলেন, বিশ্বব্যাপী এসডিজি-৬ এর লক্ষ্যমাত্রা অর্জনের চ্যালেঞ্জ মোকাবেলায় “ঢাকা পানি সম্মেলন ২০১৭ এবং ‘ঢাকা ঘোষণা’ নিরাপদ পানি নিশ্চিতে আন্দোলনে মাইলফলক হয়ে থাকবে।

আজ বিকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত দুই দিনব্যাপী “ঢাকা পানি সম্মেলন ২০১৭” এর ‘সমাপনী অনুষ্ঠান ও ঢাকা ঘোষণা’য় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় ২৩টি দেশের ৮৩ জন বিদেশী প্রতিনিধিসহ বাংলাদেশের বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের পানি বিশেজ্ঞগণ উপস্থিত ছিলেন।

খন্দকার মোশাররফ হোসেন আরো বলেন, এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনে এর মাধ্যমে উঠে আসা সমাধানের পরামর্শসমূহ ভূমিকা রাখবে। ‘ঢাকা ঘোষণা’ নিরাপদ পানি নিশ্চিতে আন্দোলনে মাইলফলক হিসেবে কাজ করবে। অংশগ্রহণকারী দেশসমূহের প্রতিনিধি, বিশেষজ্ঞ, নীতিনির্ধারকদের আলোচনা, অভিজ্ঞতা বিনিময় ও পরামর্শ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে উল্লেখ করে মন্ত্রী বলেন, বিশ্বের বিভিন্ন অঞ্চলে স্বাদু পানির উৎস ক্রমেই সীমিত হয়ে পড়ছে। আমরা বন্যা, অতিবৃষ্টি, খরা, ঘুর্ণিঝড় সহ নানাবিধ প্রাকৃতিক দূর্যোগে বিশ্ব কবলিত জলবায়ু পরিবর্তনের কারণে প্রকৃতি বিরূপ আচরণ করছে।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে পানির উৎস সমূহও সীমিত হয়ে পড়েছে। ভবিষ্যৎ প্রজন্মের জন্য বিশুদ্ধ পানির নিশ্চয়তা নিশ্চিতে আমাদেরকে টেকসই পানি ব্যবস্থাপনা গ্রহণ করতে হবে।

তিনি বলেন, বিশ্বে বর্তমানে ৭০০ কোটিরও অধিক জনসংখ্যার জন্য বিশুদ্ধ পানি সরবরাহ, স্যানিটেশন ও স্বাস্থ্যসম্মত পয়ঃনিষ্কাশন এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এই সম্মেলনে গৃহীত নীতি ও কৌশলসমূহ ধনী-দরিদ্র বৈষম্য হ্রাস, নারী ও শিশুদের স্যানিটেশন নিশ্চিত করতেও সমান ভূমিকা রাখবে।

মন্ত্রী ‘ঢাকা ঘোষণা’য় গৃহীত প্রতিশ্রুতিসমূহ বাস্তবায়নে এক সাথে কাজ করার জন্য অংশগ্রহণকারী দেশের প্রতিনিধি, নীতিনির্ধারক, গবেষক, বিশেষজ্ঞ সহ সকলকে আহ্বান জানান।

তিনি বলেন, আমরা ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি বাসযোগ্য পৃথিবী গড়ে তুলতে পারবো।

আজ ‘ঢাকা ঘোষণা’র মধ্য দিয়ে “ঢাকা পানি সম্মেলন ২০১৭” সমাপ্ত হয়েছে। এ পানি সম্মেলনে ২৩টি দেশের ৮৩ জন বিদেশী প্রতিনিধিসহ বাংলাদেশের বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের পানি বিশেজ্ঞরা অংশ গ্রহণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৯ জলাই দুদিন ব্যাপী “ঢাকা পানি সম্মেলন ২০১৭” উদ্বোধন করেন। এতে পানি ব্যবস্থাপনা নিয়ে ৮টি টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হয়।