ব্রেকিং নিউজ

দুপুর ২:৪৮ ঢাকা, শুক্রবার  ১৭ই আগস্ট ২০১৮ ইং

ফাইল ফটো

“টিউশন ফি’র ভ্যাট প্রত্যাহার করে বিজ্ঞপ্তি জারি”

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি’র ওপর আরোপিত সাড়ে ৭ ভাগ ভ্যাট প্রত্যাহার করে নিয়েছে সরকার। সোমবার বিকালে অর্থমন্ত্রণালয় এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

অর্থ মন্ত্রণালয়ের ​জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা শাহেদুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতেবলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট ও মেডিকেল কলেজগুলোর ওপর আরোপিত সাড় ৭ ভাগ ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয় সরকার আশা করে, বেস​রকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী এবং শিক্ষক বর্গ তাঁদের আন্দোলন বন্ধ করে শিক্ষাঙ্গনে ফিরে যাবেন। এবং দেশের উন্নয়ন অগ্রযাত্রায় কোনো ধরনের বাধা সৃষ্টির সুযোগ দেবেন না।

এদিকে এনবিআর চেয়ারম্যান মোঃ নজিবুর রহমান সংবাদ সম্মেলন করে জানান, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আর ভ্যাট থাকবে না।

এর আগে দুপুর ১২টার দিকে টিউশন ফি’র ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন মন্ত্রিসভা এমন খবরে অবরোধ প্রত্যাহার করে উল্লাস করে শিক্ষার্থীরা। তবে বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা জানান, ভ্যাট প্রত্যাহার ক্যাবিনেটের এখতিয়ারভূক্ত বিষয় নয়। তবে এবিষয়ে প্রধানমন্ত্রী অর্থমন্ত্রীর সঙ্গে আলোাচনা করেছেন। শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত আসবে- তার এ বক্তব্যে আন্দোণরত শিক্ষার্থীদের মধ্যে কিছুটা বিভ্রান্তি তৈরি হয়।

অবশ্য ভ্যাট আদায়ের ব্যাপারে অর্থমন্ত্রী প্রথমে শক্ত অবস্থানে থাকলেও রোববার বিকালে সচিবালয়ে আন্তর্জাতিক বাণিজ্যকেন্দ্র নির্মাণসংক্রান্ত এক বৈঠক শেষে তিনি বলেন, সরকার বিষয়টি নিয়ে অনমনীয় নয় এবং বিষয়টি নিয়ে আলোচনার দরজাও বন্ধ নয়। টিউশন ফি’র বিষয়টি পুনর্বিবেচনারও ইঙ্গিত দেন তিনি।

ভ্যাট প্রত্যাহারের খবরে শিক্ষার্থীরা জানান, এ বিজয় তাদের নয়। এ বিজয় শিক্ষার। শিক্ষার প্রসারের ক্ষেত্রে তাদের এ আন্দোলন মাইল ফলক হয়ে থাকবে।

এদিকে সোমবার সকালে প্রধানমন্ত্রীর কাছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের জন্য আবেদন জানান ছাত্রলীগের কেন্দ্রীয় নেতারা।

ভ্যাট প্রত্যাহারের দাবিতে গত কয়েকদিন ক্লশ বর্জন, বিক্ষোভ ও সড়ক অবরোধ করে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতিবাদের মুখে ছাত্রলীগ প্রধানমন্ত্রীর কাছে এই আবেদন জানায়।

তবে গত বুধবার রাতে ধানমন্ডি এলাকায় শিক্ষার্থীদের এই আন্দোলনে ছাত্রলীগ হামলা করেছে বলে অভিযোগ উঠে। ওইদিন দিন শেষে পুলিশের লাঠিচার্জে আন্দোলনরত প্রায় ৫ শিক্ষার্থী আহত হন।

গত বৃহস্পতিবার প্রথম রাজধানীর আফতাবনগরে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা টিউশিন ফি’র ওপর আরোপিত সাড়ে ৭ ভাগ ভ্যাট প্রত্যাহারের দাবিতে রামপুরা ব্রিজ এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। এরপর আস্তে আস্তে ‘ভ্যাট বিরোধী’ এ আন্দোলন দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়ে। দেশের অন্যান্য বিভাগ ও জেলা শহরেও শিক্ষার্থীরা ভ্যাট প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করে।

আজও ভ্যাট প্রত্যাহারের দাবিতে রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে বিক্ষোভ করছিল শিক্ষার্থীরা। এ অবস্থায় ভ্যাট প্রত্যাহারের এ সিদ্ধান্ত আসল।