Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ২:২৪ ঢাকা, বুধবার  ১৪ই নভেম্বর ২০১৮ ইং

টানা দর পতনে শেয়ারবাজার

সাড়ে ৪ হাজার পয়েন্টের নিচে নেমে গেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স।

রোববার (০৮ নভেম্বর) লেনদেন শেষে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৫৯ পয়েন্ট কমে ৪ হাজার ৪৪৩ পয়েন্টে অবস্থান করছে।

এর আগে চলতি বছরের ২৫ জুন ডিএসইএক্স সূচক সাড়ে ৪ হাজার পয়েন্টের নিচে ছিল। অর্থাৎ ৮৭ কার্য দিবস পর আবারও সাড়ে ৪ হাজার পয়েন্টের নিচে নামলো ডিএসইএক্স সূচক।

রোববার ডিএসইতে ডিএসইএক্স সূচকের পাশাপাশি পতন ঘটেছে অন্য সূচকগুলোরও। এর মধ্যে ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় কমেছে ২১ পয়েন্ট। আর ডিএসই শরীয়হ্ সূচক কমেছে ১২ পয়েন্ট।

ডিএসইর মতো অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) বড় দরপতন ঘটেছে। সিএসইএক্স সূচক কমছে ৯২ পয়েন্ট। অন্য সূচকগুলোর মধ্যে সিএএসপিআই কমেছে ১৪৯ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ১১ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১২৯ পয়েন্ট ও সিএসআই ৮ পয়েন্ট কমেছে। এ নিয়ে দুই শেয়ার বাজারেই টানা তিনদিন দরপতন ঘটলো। এভাবেই থেমে থেমে ২-৪ দিন করে সপ্তাহে দরপতন থাকছেই যা কয়েক মাস যাবত চলছে।

দুই বাজারেই লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠান রোববার দর হারিয়েছে। ডিএসইতে লেনদেন হওয়া ২২৬টি প্রতিষ্ঠানই দর হারিয়েছে।

অপরদিকে দাম বেড়েছে ৬৪টির এবং অপরিবর্তীত রয়েছে ২৩টির। এ বাজারটিতে লেনদেন হয়েছে ৩১৪ কোটি ৭১ লাখ টাকা।

আর সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ১৪ লাখ টাকা। এ বাজারটিতে লেনদেন হওয়া ১৬২টি প্রতিষ্ঠানই দর হারিয়েছে। অপরদিকে দাম বেড়েছে ৫১টির এবং অপরিবর্তীত রয়েছে ২০টি।

এদিন ডিএসইতে লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে-ইফাদ অটোস, কেডিএস, সাইফ পাওয়ার, কাশেম ড্রাইসেল, বিএসআরএম, ইউনাইটেড পাওয়ার, বিএসআরএম স্টিল, লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো ফার্মা ও তিতাস গ্যাস।