Sheersha Media

ব্রেকিং নিউজ

বিকাল ৪:৩২ ঢাকা, বৃহস্পতিবার  ১৫ই নভেম্বর ২০১৮ ইং

জ্বালানি নির্ভরতা না কমালে জলবায়ু পরিবর্তন মোকাবেলা সম্ভব নয়

Like & Share করে অন্যকে জানার সুযোগ দিতে পারেন। দ্রুত সংবাদ পেতে sheershamedia.com এর Page এ Like দিয়ে অ্যাক্টিভ থাকতে পারেন। আপনাদের সহযোগিতা আমাদেরকে অনুপ্রানিত করবে।

 

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা মঙ্গলবার সতর্কবাণী উচ্চারণ করে বলেন, ভারতের মতো উন্নয়নশীল রাষ্ট্রগুলো জীবাশ্ম জ্বালানির ওপর তাদের নির্ভরতা না কমালে বিশ্বের পক্ষে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সফল হওয়ার সম্ভাবনা নেই।
বারাক ওবামা নয়াদিল্লীতে বলেন, ‘আমি জানি কেউ কেউ যুক্তি দেখান যে, মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশগুলোর উন্নয়নশীল দেশসমূহ এবং ভারতের মতো উদীয়মান অর্থনীতিক দেশগুলোকে জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমাতে বলা অন্যায়, কেননা সেই একই জীবাশ্ম জ্বালানি এক শতাব্দীরও বেশি সময় ধরে আমাদের প্রবৃদ্ধি শক্তিশালী করতে সহায়তা করেছে।’
বারাক ওবামা তার তিন দিনের রাষ্ট্রীয় ভারত সফরের শেষ দিনে এক বক্তৃতায় বলেন, ‘কিছু সত্য হলো মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশগুলো কার্বন নিঃসরণ কমালেও ভারতের মতো বেড়ে চলা জ্বালানি চাহিদার ক্রমবর্ধমান দেশগুলোও যদি পরিচ্ছন্ন জ্বালানি ব্যবহার শুরু না করে তাহলে আমাদের জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সক্ষম হওয়ার সম্ভাবনা নেই।’
ভারত এ পর্যন্ত আগামী ডিসেম্বরে প্যারিসে অনুষ্ঠেয় জলবায়ু সম্মেলনের আগে বড় আকারে কার্বন নিঃসরণ কমানোর প্রতিশ্রুতি দেয়া থেকে বিরত রয়েছে। তাদের যুক্তি হলো দারিদ্র বিমোচন প্রচেষ্টা ব্যাহত করবে এমন টার্গেট তারা নির্ধারণ করবে না।
তবে ওবামা বলেন, ‘বৈশ্বিক সহযোগী হওয়া মানে জলবায়ু পরিবর্তনের আশু চ্যালেঞ্জ মেকাবেলাও বটে।’
ওবামা বলেন, সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, হিমালয়ের হিমবাহ গলন, অধিকতর মৌসুমি বৃষ্টি এবং ঘূর্ণিঝড় প্রবলতর হচ্ছে এমন পরিস্থিতিতে খুব কম দেশই ভারতের চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে।