ব্রেকিং নিউজ

সকাল ১১:১২ ঢাকা, বৃহস্পতিবার  ১৯শে জুলাই ২০১৮ ইং

ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী
ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, ফাইল ফটো

জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে সরকার

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বীরবিক্রম বলেছেন, দেশের বিদ্যুৎ চাহিদা মেটাতে সরকার তরলায়িত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির পাশাপাশি গ্যাস উৎপাদন বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে।

তিনি আজ রাজধানীর কারওয়ান বাজারে পেট্রো সেন্টারে আয়োজিত এক সেমিনারে একথা বলেন। তিনি বলেন, ‘এলএনজি আমদানির পাশাপাশি সারা দেশে গ্যাস আহরণের প্রক্রিয়া চলমান রয়েছে।’

জাতীয় বিদ্যুৎ নিরাপত্তা দিবস-২০১৭ উপলক্ষে বিদ্যুৎ ও খনিজসম্পদ বিভাগ এই সেমিনারের আয়োজন করে। বিদ্যুৎ ও খনিজসম্পদ বিভাগের সচিব নাজিম উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে এনার্জি রেগুলারেটরি কাউন্সিলের চেয়ারম্যান মনোয়ার ইসলাম, পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো. ফয়জুল্লাহ ও বিপিসি চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম বক্তব্য রাখেন।

সেমিনারে রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কাজী মো. আনোয়ারুল আজিম ‘এলএনজি এজ প্রাইমারী এনার্জি : বাংলাদেশ প্রসপেক্টিভ’ এবং মন্ত্রণালয়ের উপ-সচিব ড. মনিরুজ্জামান ‘অয়েল পাইপলাইন : টু এনশিওর আনইন্টারাপটেড অয়েল সাপ্লাই ফর এনার্জি সিকিউরিটি’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন।

উপদেষ্টা বলেন, সরকার সাগরের মধ্যেও গ্যাস আহরণের ওপর গুরুত্ব দিচ্ছে।

স্বাধীনতার পর ১৯৭৫ সালের ৯ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক ৫টি গ্যাসক্ষেত্র চিহ্নিত করাকে মাইলফলক হিসেবে উল্লেখ করে নাজিমউদ্দিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাও দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন।

এর আগে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের নিহত অধিকাংশ সদস্যের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।