Sheersha Media

ব্রেকিং নিউজ

বিকাল ৫:৫৬ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

বিজ্ঞান ও প্রযুক্তিতে বাংলাদেশকে বিশ্বসভায় মর্যাদার আসনে নিয়ে যাবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকলের ঐক্যবদ্ধ প্রয়াসের মাধ্যমে শিক্ষাখাতে সরকারের ‘রূপকল্প-২০২১’ বাস্তবায়ন করে জ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তিতে বাংলাদেশকে বিশ্বসভায় মর্যাদার আসনে তুলে ধরার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন।
তিনি বলেন, “সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ক্ষুধা, দারিদ্র্য, নিরক্ষরতা ও সাম্প্রদায়িকতামুক্ত স্বপ্নের ‘সোনার বাংলা’ বিনির্মাণ করতে সক্ষম হব। ”
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০১৫ উপলক্ষে দেয়া বাণীতে এ কথা বলেন।
বাণীতে তিনি বলেন, একবিংশ শতাব্দির চ্যালেঞ্জ মোকাবেলা, দেশে সুষম ও টেকসই উন্নয়ন ত্বরান্বিত করা এবং গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে সুশিক্ষিত ও দক্ষ মানবসম্পদ অপরিহার্য। এ লক্ষ্য অর্জনে তাঁর সরকার দেশের শিক্ষাখাত বিশেষ করে প্রাথমিক শিক্ষার ওপর সর্বাধিক গুরুত্বারোপ করেছে।
ইতোমধ্যে প্রাথমিক বিদ্যালয়ে গমনোপযোগী প্রায় শতভাগ শিশুর ভর্তি নিশ্চিত করা হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, সমাপনী পরীক্ষায় প্রায় শতভাগ উত্তীর্ণ হচ্ছে। প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে লিঙ্গ সমতা অর্জিত হয়েছে এবং তা বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে।
তিনি বলেন, ২০১৪ সালে কন্যা শিশুদের শিক্ষায় অন্তর্ভুক্ত করে লিঙ্গ সমতা আনার স্বীকৃতিস্বরূপ আমরা ইউনেস্কো ‘শান্তিবৃক্ষ’ পুরস্কারে ভূষিত হয়েছি। এ সাফল্য সুসংহত করার পাশাপাশি সকল পর্যায়ের শিক্ষার্থীদের বিশেষ করে দারিদ্র্যপীড়িত, অনগ্রসর, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে আমরা অঙ্গীকারাবদ্ধ।
ইতোমধ্যে প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রম চালু করা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বিনামূল্যে রঙিন পাঠ্যপুস্তক প্রদান, বিদ্যালয়ের ভৌত অবকাঠামো উন্নয়ন, শিক্ষার্থীদের জন্য বিশুদ্ধ পানীয় জল সরবরাহ, ছেলে ও মেয়ে শিক্ষার্থীদের পৃথক টয়লেট নির্মাণ অব্যাহত রয়েছে।
এছাড়া বঞ্চিত শিশুদের উপবৃত্তির আওতা আরও সম্প্রসারণ করা হয়েছে। পাশাপাশি মিড’ডে মিল ও উন্নতমানের বিস্কুট সরবরাহ, শিশুদের নেতৃত্ববোধ জাগ্রত করার উদ্দেশ্যে স্টুডেন্টস কাউন্সিল গঠন, শিক্ষা ব্যবস্থাপনায় অভিভাবক ও স্থানীয় জনগণের অধিকতর সম্পৃক্তকরণ এবং পাঠ্যপুস্তক সহজলভ্য করার জন্য ই-বুক চালু করার কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে বলে জানান তিনি।
প্রধানমন্ত্রী ‘জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০১৫’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।