ব্রেকিং নিউজ

রাত ৯:৩৪ ঢাকা, সোমবার  ২৩শে এপ্রিল ২০১৮ ইং

জেএসসি ও জেডিসি
ফাইল ফটো

জেএসসি ও জেডিসিতে গড় পাস ৮৩.৬৫

চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল আজ শনিবার দেশব্যাপী একযোগে প্রকাশিত হয়েছে। জেএসসি ও জেডিসি পরীক্ষায় এবার ৮ টি সাধারণ শিক্ষা বোর্ড ও মাদরাসা বোর্ডে গড় পাসের হার ৮৩.৬৫ শতাংশ।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ শনিবার বেলা ২ টায় সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এই ফলাফল আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করেন।

শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে জানান, জেএসসি ও জেডিসি পরীক্ষায় এবার ৮ টি সাধারণ বোর্ড ও মাদরাসা বোর্ডে গড় পাশের হার ৮৩.৬৫ জন। এবার পরিক্ষায় ২৪ লাখ ৮২ হাজার ৩৪২ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ২০ লাখ ১৮ হাজার ২৭১ জন। এ বছর সব বোর্ড মিলিয়ে জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৯১ হাজার ৬২৮ জন। সারাদেশে মোট প্রতিষ্ঠানর সংখ্যা ছিল ২৮ হাজার ৮ শত ২৪ টি এবং মোট কেন্দ্র সংখ্যা ছিল ২ হাজার ৮শ ৩৪টি।

তিনি বলেন, এবার ৫ হাজার ২৭৯টি স্কুল ও মাদরাসার সবাই পাস করেছে। অপরদিকে ৫৯টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি।
নুরুল ইসলাম নাহিদ জানান, চলতি বছর ৮ টি সাধারণ শিক্ষা বোর্ডে ২১ লাখ ৩ হাজার ৭৬৩ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ১৭ লাখ ৭ হাজার ২৪ জন। পাশের শতকরা হার ৮৩.১০। জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৮৪ হাজার ৩৯৭ জন। শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৩ হাজার ৫৫৯ টি। একজন শিক্ষার্থীও পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৩৪ টি।

মাদরাসা শিক্ষা বোর্ডের ফলাফল সম্পর্কে মন্ত্রী জানান, এবার এই বোর্ডে মোট ৩ লাখ ৭৮ হাজার ৫৭৯ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৩ লাখ ১১ হাজার ২৪৭ জন। পাশের গড় হার ৮৬.৮০। জিপিএ ৫ পেয়েছে ৭ হাজার ২৩১ জন। শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ১ হাজার ৭২০ টি। একজন পরীক্ষার্থীও পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ২৫ টি।

তিনি জানান, ২০১৭ সালে বিদেশের কেন্দ্রে মোট ৫৯৯ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ৫৬২ জন পাস করেছে। পাসের শতকরা হার ৯৩.৮২। জিপিএ ৫ পেয়েছে ৮৩ জন শিক্ষার্থী। শতভাগ উত্তীর্ণ প্রতিষ্ঠানের সংখ্যা ৩টি। ৯ টি প্রতিষ্ঠানের ৯ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।
সংবাদ সম্মেলনে জানানো হয়, ঢাকা বোর্ডে ৬ লাখ ৮২ হাজার ৯৫৯ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ৫ লাখ ৫৭ হাজার ৭২২ জন পাশ করেছে। পাশের গড় হার ৮১.৬৬।

রাজশাহী বোর্ডে ২ লাখ ৩৭ হাজার ১০০ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ২ লাখ ২৬ হাজার ৫৩০ জন। পাসের গড় হার ৯৫.৫৪।
কুমিল্লা বোর্ডে ২ লাখ ৬১ হাজার ৭৫৩ জন পরীক্ষায় অংশ নিয়ে ১ লাখ ৬৪ হাজার ৪৫৬ জন পাস করে। পাসের গড় হার ৬২.৮৩।
যশোর বোর্ডে ২ লাখ ৯ হাজার ৫১৫ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ১ লাখ ৭৪ হাজার ৭৭৬ জন পাস করেছে। পাসের গড় হার ৮৩.৪২।

চট্টগ্রাম বোর্ডে ১ লাখ ৮০ হাজার ৮৬৮ জন অংশ নিয়ে ১ লাখ ৪৬ হাজার ৮১৪ জন পাস করেছে। পাসের গড় হার ৮১.১৭। বরিশাল বোর্ডে এবার ১ লাখ ১৮ হাজার ৩৯৭ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ১ লাখ ১৪ হাজার ৩৫ জন পাশ করেছে। পাশের গড় হার ৯৬.৩২।
সিলেট বোর্ডে ১ লাখ ৩৫ হাজার ২০২ জন অংশ নিয়ে ১ লাখ ২০ হাজার ৮৮২ জন পাস করেছে। পাসের গড় হার ৮৯.৪১।

দিনাজপুর বোর্ডে ২ লাখ ২৮ হাজার ৩৪৮ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ২ লাখ ১ হাজার ৮০৯ জন পাস করেছে। পাসের গড় হার ৮৮.৩৮।
এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষা ১ নভেম্বর শুরু হয়ে ১৮ নভম্বর শেষ হয়। পরীক্ষা শেষ হওয়ার ১ মাস ১২ দিনের মাথায় এই ফলাফল প্রকাশ করা হলো।