ব্রেকিং নিউজ

বিকাল ৩:১১ ঢাকা, শনিবার  ২২শে সেপ্টেম্বর ২০১৮ ইং

জেএসপি সুবিধা শিগগিরই পাওয়ার কোন সম্ভাবনা নেই

Like & Share করে অন্যকে জানার সুযোগ দিতে পারেন। দ্রুত সংবাদ পেতে sheershamedia.com এর Page এ Like দিয়ে অ্যাক্টিভ থাকতে পারেন। আপনাদের সহযোগিতা আমাদেরকে অনুপ্রানিত করবে।

 

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশী পণ্যের জেএসপি সুবিধা শিগগিরই পাওয়ার কোন সম্ভাবনা নেই। তবে জেএসপি সুবিধা না পেলেও রফতানি খাতে প্রবৃদ্ধি অব্যাহত থাকবে। মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশী পণ্যের জেএসপি সুবিধা না পেলেও রফতানিতে এর কোন প্রভাব পড়বে না। তিনি আজ সংসদে এক সম্পূরক প্রশ্নের জবাবে একথা বলেন।

জাতীয় পার্টির পীর ফজলুর রহমানের অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, চলমান তথাকথিত আন্দোলনে দেশের ব্যবসা-বাণিজ্যের তেমন কোন প্রভাব পড়েনি। পোশাক কারখানাসহ দেশের সকল কলকারখানায় স্বাভাবিক কাজ চলছে। আইন-শৃংখলা বাহিনীর তত্ত্বাবধানে মালামাল আমদানি-রফতানি কার্যক্রম চলছে বলে তিনি উল্লেখ করেন।
জাতীয় পার্টির এ কে এম মাঈদুল ইসলামের পক্ষে পীর ফজলুর রহমানের অপর এক প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ বলেন, স্থায়ী বাণিজ্য মেলা কমপ্লেক্সটি নির্মাণের জন্য চীন সরকার ২১০ কোটি টাকা প্রদানের প্রতিশ্র“তি দিয়েছিল। কিন্তু প্রকল্পের জন্য উপযুক্ত জমি না পাওয়ায় প্রকল্পের কাজ শুরু করা যায়নি। ইতোমধ্যে ২০১৪ সালের আগস্টে রাজউক পূর্বাচল উপশহরে ২০ একর জমি বরাদ্দ দিয়েছে। রফতানি উন্নয়ন ব্যুরোতে (ইপিবি) উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) প্রণয়ন প্রক্রিয়াধীন রয়েছে। ডিপিপি একনেকে অনুমোদন হলে প্রকল্পের বাস্তবায়ন কাজ শুরু হবে।
তিনি বলেন, স্থায়ী বাণিজ্য মেলা কমপ্লেক্স নির্মাণ হলে সেখানে সারাবছর মেলা অনুষ্ঠিত হবে। এতে ব্যবসা-বাণিজ্যে আরো গতি পাবে।