ব্রেকিং নিউজ

রাত ১:৫৩ ঢাকা, শনিবার  ১৭ই নভেম্বর ২০১৮ ইং

“জিএসপি রাজনৈতিক কারণে স্থগিত হয়নি”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী বলেছেন, রাজনৈতিক কারণে নয়, শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় বাংলাদেশের জন্য জিএসপি সুবিধা পুনর্বহাল করেনি যুক্তরাষ্ট্র।
সোমবার মিরপুরের ন্যাশনাল ডিফেন্স কলেজে পররাষ্ট্রনীতি বিষয়ক এক সেমিনারে তিনি এ কথা বলেন।
ন্যাশনাল ডিফেন্স কলেজে, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্ট্র্যাটেজিক স্টাডি ও বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউট যৌথভাবে ওই সেমিনারের আয়োজন করে।
ডঃ গওহর রিজভী প্রধান অতিথি হিসাবে সমাপনী বক্তৃতায় বলেন, জিএসপি ফিরে পেতে হলে শ্রমমানের উন্নয়নে আমরা যেসব অঙ্গীকার করেছি তা পূরণ করতে হবে। তাহলে যুক্তরাষ্ট্রের বাজারে আমরা জিএসপি ফিরে পাব।
সুশাসনের অভাবের কারণে বাংলাদেশে বিদেশী বিনিয়োগ হচ্ছে না বলে জানান তিনি। বিদেশীদের কাছে ধর্ণা না দিয়ে সবাইকে কাজ করারও আহ্বান জানান গওহর রিজভী। তিনি এ ধরনের একটি গুরুত্বপূর্ণ বিষয়ে সেমিনার আয়োজনের উদ্যোগ গ্রহনের জন্য ন্যাশানাল ডিফেন্স কলেজকে সাধুবাদ জানান।

ন্যাশানাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী সকালে সেমিনারের উদ্বোধন করেন। হাসান সারওয়াদী তার উদ্বোধনী বক্তৃতায় বলেন,  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সবার সাথে বন্ধুত্ব কারো সাথে বৈরীতা নয় নীতির আলোকে বাংলাদেশ একটি দূরদর্শী পররাষ্ট্র নীতি অনুসরণ করছে। দেশে কূটনৈতিক স্বার্থরক্ষার সাথে সাথে বিশ্বশান্তি ও স্থিতিশীলতা রক্ষায় বাংলাদেশ অগ্রণী ভূমিকা পালন করছে। কূটনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের অব্যাহত সাফল্য আর্ন্তজাতিক ক্ষেত্রে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে।

কলেজের সিনিয়র ডাইরেক্টিং ষ্টাফ এয়ার ভাইস মার্শাল মাহমুদ হোসাইন সেমিনার সঞ্চালন করেন। সেমিনারে বুদ্ধিজীবিসহ দেশি-বিদেশী উচ্চপদস্থ সামরিক-অসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তাছাড়া বন্ধুপ্রতিম ১২টি দেশের ২৫ জন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাসহ কলেজের ৭৬ জন প্রশিক্ষনার্থী কর্মকর্তাও এতে অংশ নেন।