ব্রেকিং নিউজ

সকাল ৯:৩৯ ঢাকা, শুক্রবার  ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

জাতীয় পরিচয়পত্র যাচাই বাচাই ছাড়া সিমকার্ড বিক্রি বন্ধ হচ্ছে

এখন থেকে জাতীয় পরিচয়পত্র যাচাই বাচাই ছাড়া তাৎক্ষণিকভাবে কোনো সিমকার্ড বিক্রি করবে না মোবাইল ফোন কোম্পানিগুলো। ন্যাশনাল আইডেন্টিটি ডিপার্টমেন্টের (এনআইডি) মাধ্যমে গ্রাহকের জাতীয় পরিচয়পত্র যাচাই-বাছাই করে নিশ্চিত হওয়ার পরই সিমকার্ড বিক্রি করা হবে। এ ব্যাপারে এনআইডি মোবাইল ফোন কোম্পানিগুলোকে সহায়তা দেবে। মোবাইল ফোনের মাধ্যমে সন্ত্রাস, চাঁদাবাজি, অর্থপাচারসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ড নিয়ন্ত্রণে এ উদ্যোগ নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
এ বিষয়ে চূড়ান্ত প্রস্তাবনা তৈরি করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রাজনৈতিক) ড. কামাল উদ্দিন আহমদকে প্রধান করে একটি উপকমিটি গঠন করা হয়েছে। আগামী ২ ডিসেম্বরের আগেই কমিটিকে এ সংক্রান্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। রোববার সচিবালয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে ‘মোবাইল ফোনের মাধ্যমে প্রতারণা, সন্ত্রাস, চাঁদাবাজি ও হুমকি মোকাবেলা’ সংক্রান্ত এক বৈঠকে এসব সিদ্ধান্ত হয়। এর ফলে মোবাইল ফোন ব্যবহারের মাধ্যমে সংঘটিত নানা সন্ত্রাসী কর্মকাণ্ড কমে যাবে বলে মনে করছেন সরকারের নীতিনির্ধারকরা। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

আইনশৃংখলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আগামী বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত অনুমোদন দেয়া হতে পারে। বৈঠকে বলা হয়েছে যারা মোবাইল ফোনের সিমকার্ড কিনতে আসবে তাদের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি এবং জন্ম নিবন্ধনের ফটোকপি বা ড্রাইভিং লাইসেন্স অথবা পাসপোর্টের ফটোকপি নিতে হবে। জাতীয় পরিচয়পত্রের নম্বর যাচাই-বাছাই করার পর তাকে সিমকার্ড দিতে হবে। যাচাই-বাছাই ছাড়া কোনোভাবেই সিমকার্ড বিক্রি করা যাবে না। এর জন্য অন্তত দুই ঘণ্টা, এমনকি পুরোদিনই লেগে যেতে পারে বলে ধারণা দেয়া হয়েছে।

Like & share করে অন্যকে দেখার সুযোগ দিন