Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ২:২০ ঢাকা, বুধবার  ২১শে নভেম্বর ২০১৮ ইং

নমুনা কপি

জাতীয় পরিচয়পত্র যত্নে রাখুন নতুবা আসছে দণ্ড

জাতীয় পরিচয়পত্র (ন্যাশনাল আইডি) নবায়ন, হারানো, সংশোধন করতে এখন কোনো ফি দিতে না হলেও আগামী জানুয়ারি থেকে এর নির্দিষ্ট অংকের ফি নেয়ার কথা ভাবছে নির্বাচন কমিশন (ইসি)।

গতকাল বুধবার জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহউদ্দিন এ সংক্রান্ত একটি প্রস্তাব কমিশন বৈঠকে উত্থাপন করেন। তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি ইসি। পরবর্তী বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে।

ওই প্রস্তাবে বলা হয়, ফি গ্রহণ করার আগে ডিসেম্বরের মধ্যে বেশ কয়েকটি ব্যাংকের সঙ্গে চুক্তি এবং আপডেট সফটওয়ার প্রস্তুত করতে হবে। সচেতনতা বাড়াতে চালাতে হবে প্রচারণা। চুক্তি করার আগে কয়েকটি ব্যাংকের সঙ্গে আলোচনা করা হবে। যেসব ব্যাংকের উপজেলা ও থানা পর্যায়ে শাখা রয়েছে তাদের অগ্রাধিকার দেয়া হবে। চার্জ বা ফি গ্রহণে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন বিধিমালা-২০১৪ বিধি- ৮ অনুসারে জাতীয় পরিচয়পত্র প্রথম নবায়নে সাধারণ ক্যাটাগরিতে ১শ টাকা, জরুরি ক্যাটাগরিতে ১৫০ টাকা ফি দিতে হবে।

এছাড়া হারানো বা নষ্ট হওয়ার কারণে নতুন জাতীয় পরিচয়পত্র পেতে প্রথম আবেদনে সাধারণ ক্যাটাগরিতে ২শ টাকা, জরুরি ভিত্তিতে ৩শ টাকা। দ্বিতীয়বার আবেদনে সাধারণে ৩শ টাকা, জরুরি ভিত্তিতে ৫শ টাকা। পরবর্তী প্রতিবার আবেদনে সাধারণে ৫শ টাকা ও জরুরি ভিত্তিতে ১ হাজার টাকা ফি গুণতে হবে।

ফি প্রসঙ্গে ইসি কর্মকর্তারা বলছেন, বর্তমানে জাতীয় পরিচয়পত্র পেতে জনগণকে কোনো ধরনের ফি দিতে হয় না। এ কারণে তারা জাতীয় পরিচয়পত্র অযত্ন অবহেলায় ফেলে রাখেন। যখন নতুন কার্ড পাওয়ার জন্য অর্থদণ্ড দিতে হবে তখন তারা জাতীয় পরিচয়পত্র যত্নে রাখবেন।

এ প্রসঙ্গে নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহনেওয়াজ বলেন, ‘জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ থেকে ফি গ্রহণের একটি প্রস্তাব এসেছে। প্রস্তাবগুলো যাচাই-বাছাই করা হচ্ছে। এখনো এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি। আগামী বৈঠকে এ বিষয়ে আলোচনা হবে।’