ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৭:১৭ ঢাকা, মঙ্গলবার  ২৫শে সেপ্টেম্বর ২০১৮ ইং

জাতিসংঘে ফিলিস্তিনি শান্তি প্রস্তাব

ইসরাইলের সঙ্গে শান্তি চুক্তির নির্ধারিত ফিলিস্তিনি সময়সীমা উল্লেখ করে বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করা হয়েছে।
জর্ডান এ প্রস্তাব উত্থাপন করে। এতে এক বছরের মধ্যে ইসরাইলের সঙ্গে শান্তি চুক্তির কথা বলা হয়। এছাড়া ২০১৭ সালের শেষ নাগাদ ইসরাইলি দখলদারিত্বের অবসানের কথাও উল্লেখ করা হয়েছে প্রস্তাবে।
জর্ডান বলেছে, তারা প্রস্তাবের ওপর দ্রুতই ভোট আশা করছেনা। যুক্তরাষ্ট্রের সম্ভাব্য সমর্থনের জন্য প্রস্তাবের ওপর আরো আলোচনার সুযোগ রয়েছে।
ইসরাইলের সঙ্গে সম্পর্কের অবনতির আশংকায় যুক্তরাষ্ট্র এর আগের প্রস্তাবে ভেটো দিয়েছিল।
প্রস্তাবে বলা হয়েছে কয়েকটি বিষয় মেনে আলোচনা করা উচিত। এর মধ্যে রয়েছে ১৯৬৭ সালের যুদ্ধ পূর্ববর্তী সীমানার বিষয়টি, নিরাপত্তা চুক্তি এবং জেরুজালেমকে উভয় রাষ্ট্রের অভিন্ন রাজধানী করা।
এতে বসতি স্থাপনসহ যে কোন ধরণের একতরফা এবং অবৈধ কর্মকান্ড থেকে বিরত থাকতে উভয় পক্ষের প্রতি আহ্বান জানানো হয়েছে।
এদিকে ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু প্রস্তাব পাশের যে কোন প্রচেষ্টা প্রতিহত করার চেষ্টা করছেন। নেতানিয়াহু চাচ্ছেন যুক্তরাষ্ট্রের সঙ্গে জোট বেঁধে তা প্রতিহত করতে।
ফিলিস্তিন এর আগে অক্টোবরে নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করেছিল। সেখানে ২০১৬ সালের নভেম্বরের মধ্যে ইসরাইল সৈন্য প্রত্যাহারের সময়সীমার কথা বলা হয়েছিল। কিন্তু যুক্তরাষ্ট্রসহ অন্যরা প্রস্তাব গ্রহণযোগ্য নয় উল্লেখ করে তা বাতিল করে।