Sheersha Media

ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৭:৫৫ ঢাকা, বুধবার  ১৪ই নভেম্বর ২০১৮ ইং

ড. গওহর রিজভী
প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী, ফাইল ফটো

জাতিসংঘের ‘সংস্কার’ চান গওহর রিজভি

সদস্য দেশগুলোর সকল বিষয় দেখাশোনা করতে জাতিসংঘের প্রয়োজনীয় সংস্কার ও নিরাপত্তা পরিষদ সম্প্রসারণের আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভি ।

আজ রাজধানীর বিজ মিয়নায়তনে আন্তর্জাতিক শান্তি দিবস-২০১৭ উপলক্ষ্যে আয়োজিত এক সেমিনারে তিনি বলেন, জাতিসংঘের সংস্কার জরুরি প্রয়োজন। বর্তমানে বিশ্ব শক্তির পুরোপুরি প্রতিনিধিত্বহীন হয়ে পড়ায় নিরাপত্তা পরিষদের সম্প্রসারণও গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিজ) এবং রোটারি ইন্টারন্যাশনাল ডিস্ট্রিক্ট-৩২৮১ যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

ড. রিজভি বলেন, রোহিঙ্গা ইস্যুতে বিষয়টি পরিস্কার হয়ে গেছে। এ বিষয়ে জাতিসংঘ কোন পদক্ষেপ নিতে পারেনি। তিনি বলেন, জাতিসংঘ মহাসচিব, পোপ, বিভিন্ন দেশের সরকার প্রধান এবং নিরাপত্তা পরিষদ রোহিঙ্গাদের ওপর গণহত্যা ও জাতিগত নিধনের নিন্দা করেছে। কিন্তু নিরাপত্তা পরিষদ নিন্দা প্রস্তাব পাস করতে এবং কোন পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে। এসব কারণে নিরাপত্তা পরিষদের সম্প্রসারণ জরুরি হয়ে পড়েছে।

সেমিনারে বাংলাদেশ সেনাবাহিনীর সাবেক চিফ জেনারেল স্টাফ লে. জেনারেল মো. মঈনুল ইসলাম ‘জাতিসংঘের শান্তিরক্ষা অভিযান’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন ‘শরণার্থী সংকট ও শান্তির প্রতি হুমকি’ শীর্ষক আরেকটি নিবন্ধ উপস্থাপন করেন।

রোটারি ক্লাব অব রমনার প্রেসিডেন্ট এয়ার কমোডর (অব.) ইশফাক ইলাহি চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিজ’র মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম আবদুর রহমান।