Sheersha Media

ব্রেকিং নিউজ

দুপুর ১:৪০ ঢাকা, রবিবার  ১৮ই নভেম্বর ২০১৮ ইং

জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় তিন ধাপের পরিকল্পনা প্রয়োজন : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক এ তিন ধাপের পরিকল্পনা প্রয়োজন।
আজ জাতীয় সংসদের সম্মেলন কেন্দ্রে সর্বদলীয় সংসদীয় গ্রুপ আয়োজিত ‘২১তম বিশ্ব জলবায়ু সম্মেলন (কপ-২১) এবং বাংলাদেশের জনগণের প্রত্যাশা’ শীর্ষক জাতীয় মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তথ্যমন্ত্রী এ কথা বলেন।
তিনি বলেন, পরিবেশ বিপর্যয় থেকে রক্ষাকল্পে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতীয় পর্যায়ে বাংলাদেশের দক্ষতার আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছে। এ গুরুত্বপূর্ণ ইস্যূতে বাংলাদেশ আঞ্চলিক ও বৈশ্বিক পর্যায়ে কাজ করছে ।
পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ডাঃ দীপু মনির সভাপতিত্বে সভা সঞ্চালনা করেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মোঃ আব্দুল ওয়াদুদ । অন্যান্যের মধ্যে সভায় পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ, আব্দুর রাজ্জাক এমপি, কাজী রোজী এমপি, সর্বদলীয় সংসদীয় গ্রুপের মহাসচিব শিশির শীল, নাগরিক সমাজের প্রতিনিধি জিয়াউল হক মুক্তা, ও শরমিন্দ নিলোর্মী আলোচনায় অংশ নেন।
সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ।
আঞ্চলিক পর্যায়ে একটি সমন্বিত উদ্যোগের প্রয়োজনের কথা উল্লেখ করে হাসানুল হক ইনু বলেন, ‘হিমালয় থেকে বাংলাদেশ পর্যন্ত একটি হিমালয়-বদ্বীপ বহুমাত্রিক পরিকল্পনার (হিমালয় ডেল্টা মাস্টার প্ল্যান) কোন বিকল্প নেই।’
মন্ত্রী বলেন, দারিদ্র্য ও নারী-পুরুষ বৈষম্য দূর করতে যে টেকসই উন্নয়নের প্রয়োজন, জলবায়ূ পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় ছাড়া তা সম্ভব নয়। সেকারণে সকল উন্নয়ন পরিকল্পনা হতে হবে জলবায়ুসহিষ্ণু।
প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে তথ্যমন্ত্রী বলেন, পৃথিবীর তাপমাত্রা যেন শিল্প বিপ্লবের আগের তাপমাত্রার চেয়ে ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি না বাড়ে এবং উন্নত বিশ্বের কার্বন নিঃসরণে ক্ষতিগ্রস্ত দেশগুলোর জন্য যেন জলবায়ু তহবিল গঠন করা হয়। সেলক্ষ্যে আসন্ন প্যারিস সম্মেলনে জোর লড়াই করবে বাংলাদেশ।
সম্মেলনে এ বিষয়ে আইনগত বাধ্যবাধকতা তৈরির জন্য সর্বোচ্চ প্রয়াস নিতে দেশের প্রতিনিধিদের প্রতি তিনি আহ্বান জানান ।