Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ৪:৩৬ ঢাকা, বুধবার  ১৪ই নভেম্বর ২০১৮ ইং

‘জনতার ওপর ট্রাক তুলে দিয়ে হত্যাকান্ডের ঘটনা সন্ত্রাসী কাজ’- ওলাঁদ

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ বলেছেন, তার দেশের নিস শহরে জনতার ওপর ট্রাক তুলে দিয়ে হত্যাকান্ডের ঘটনা স্পষ্টত একটা সন্ত্রাসী হামলা।

গতকাল বৃহস্পতিবার রাতে নিস শহরে বাস্তিল দিবসের আতশবাজির উৎসবে জড়ো হওয়া জনতার ওপর ট্রাক তুলে দেয় এক ব্যক্তি। এতে শিশুসহ কমপক্ষে ৮৪ জন নিহত হয়েছে। আহত হয়েছে অর্ধশত ব্যক্তি। ট্রাকচালককে গুলি করে হত্যা করা হয়েছে। ট্রাকের ভেতরে আগ্নেয়াস্ত্র ও গ্রেনেড পাওয়া গেছে।

এটা সন্ত্রাসী হামলা নিশ্চিত হলে গত ১৮ মাসে ফ্রান্সের মাটিতে এটা হবে তৃতীয় বড় ধরনের হামলা। এছাড়া বেশ কয়েকটি ছোট আকারের জিহাদি হামলাও হয়েছে। হামলার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার না করলেও ওলাঁদ ইরাক ও সিরিয়ায় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুদ্ধে তার দেশের ভূমিকা জোরদারের অঙ্গীকার করেন।

শুক্রবার টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে ফরাসী প্রেসিডেন্ট আইএসের কথা উল্লেখ করে বলেন, কোন কিছুই সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে আমাদের আগ্রহ থেকে বিচ্যুত করতে পারবে না। আমরা ইরাক ও সিরিয়ায় আমাদের পদক্ষেপ আরো জোরদার করবো। আমাদের মাটিতে যারা আমাদের ওপর হামলা চালাচ্ছে তাদের ওপর আমরা হামলা অব্যাহত রাখবো।

ওলাঁদ বলেন, নিহতদের মধ্যে বেশ কয়েকটি শিশু রয়েছে। তিনি বলেন, এটা যে সন্ত্রাসী হামলা, তা অস্বীকার করার জো নেই।

তিনি নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদারের অঙ্গীকার করেন। তিনি ইতোমধ্যে দেশে বিরাজমান জরুরী অবস্থা আরো তিন মাস চালু রাখার ঘোষণা দিয়েছেন।

ওলাঁদ বলেন, যা ঘটেছে তাতে ফ্রান্স আতংকিত। ফ্রান্স যখন স্বাধীনতার প্রতীক জাতীয় দিবস পালন করছিল তখন এ হামলা চালানো হয়।

তিনি বলেন, ‘আমি আপনাদের কথা দিলাম, ফ্রান্স সর্বদা শক্তিশালী হবে।’

ওলাঁদ বলেন, ফ্রান্স মারাত্মকভাবে হামলার শিকার। এ ধরনের হামলার বিরুদ্ধে লড়াইয়ে যা যা করা দরকার, তা করা হবে।