ব্রেকিং নিউজ

রাত ১২:৩৭ ঢাকা, মঙ্গলবার  ২৫শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ফাইল ফটো

‘জঙ্গীবাদীরা নির্মম ও নির্দয়’

তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, এই মুহূর্তে মা ও শিশুর জন্য সবচেয়ে বড় ঝুঁকি হলো জঙ্গীবাদ। জঙ্গীবাদীরা নির্মম ও নির্দয়। এরা মা ও শিশুর তোয়াক্কা করে না।

তিনি আজ রাজধানীতে শিশু বন্ধু স্বর্ণপদক ও ডা. এম আর খান এন্ড আনোয়ারা ট্রাস্ট স্বর্ণপদক ২০১৫ ও ২০১৬ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। শিশু স্বাস্থ্য ফাউন্ডেশনের আয়োজনে মিরপুরে প্রতিষ্ঠানটির ভবনে এ অনুষ্ঠান হয়।

শিশু স্বাস্থ্য ফাউন্ডেশনের সভাপতি জাতীয় অধ্যাপক ডা. এম আর খানের সভাপতিত্বে এ স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা।

অনুষ্ঠানে ২০১৫ ও ২০১৬ সালের জন্য শিশু বন্ধু স্বর্ণপদকপ্রাপ্ত ২টি প্রতিষ্ঠান হলো যথাক্রমে ইউনিসেফ ও বাংলাদেশ প্যাডিয়েট্রিক এসোসিয়েশেন। আর ২০১৫ ও ২০১৬ সালে ড. এম এর খান এন্ড আনোয়ারা ট্রাস্ট স্বর্ণপদকপ্রাপ্ত দু’জন চিকিৎসক হলেন যথাক্রমে প্রফেসর ডা. এম কিউ-কে তালুকদার ও প্রয়াত অধ্যাপক ডা. এসএম শাহনাওয়াজ বিন তবিব। পুরস্কারপ্রাপ্ত প্রত্যেককে স্বর্ণপদকের পাশাপাশি এক লাখ টাকার চেক ও একটি করে সম্মাননা পত্র দেওয়া হয়

তথ্যমন্ত্রী বলেন, মা ও শিশুর জন্য প্রাকৃতিক দুর্যোগ, যুদ্ধ, জঙ্গীবাদ ও দারিদ্র ঝুঁকি হিসেবে কাজ করছে। তিনি বলেন, জাতিকে সুস্থ্য রাখতে হলে মা ও শিশুর সুস্বাস্থ্য রক্ষায় যত্নবান হতে হবে।

শিশু ও নারীর প্রতি পুরুষদের আরো যত্নবান হওয়ার পরামর্শ দিয়ে ইনু বলেন, যারা মা ও শিশুকে পরিত্যক্ত করে তারা মহাঅপরাধী ও অকৃতজ্ঞ। তিনি বলেন, সভ্যতাকে এগিয়ে নিতে হলে নারীদের সম্মান জানাতে হবে।

শিশুর যথাযথ শিক্ষা ও চিকিৎসা না হলে বিকাশ বাধাগ্রস্ত হয় উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, শিশুদের বিষয়ে সবসময় বাবা-মা, শিক্ষক ও চিকিৎসকদের সতর্ক থাকতে হবে।

মন্ত্রী বয়সন্ধিক্ষণে মেয়ে শিশুদের পরিস্কার-পরিচ্ছন্নতার উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, বয়সন্ধিক্ষণের মতো প্রাকৃতিক পরিবর্তন নিয়ে খোলামেলা আলোচনা হওয়া উচিত।

তিনি মেয়েদের ১৮ বছরের আগে বিয়ে না দেওয়া ও ২০ বছরের আগে সন্তান না নেওয়ার বিষয়ে মত দিয়ে বলেন, এটি বজায় রাখতে পারলে জাতি ও সমাজ উপকৃত হবে।