শীর্ষ মিডিয়া

ব্রেকিং নিউজ

ভোর ৫:৩০ ঢাকা, রবিবার  ১৭ই ফেব্রুয়ারি ২০১৯ ইং

ফাইল ফটো

‘জঙ্গি-সন্ত্রাসী দমনে সহায়তার প্রস্তাব যুক্তরাষ্ট্রের’

জঙ্গি, সন্ত্রাসী ও চরমপন্থীদের দমনে বাংলাদেশের পুলিশ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের প্রশিক্ষণ ও বিশেষজ্ঞ সহায়তা দেয়ার প্রস্তাব করেছে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে সন্ত্রাস দমনে আবারো দেশটির পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেয়া হয়েছে।

রবিবার বিকেলে ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী মন্ত্রী নিশা দেশাই বিসওয়াল এ প্রস্তাব দেন। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের এসব কথা বলেন।

পররাষ্ট্র সচিব বলেন, ‘ঢাকার গুলশানে সন্ত্রাসী হামলায় যুক্তরাষ্ট্র সহমর্মিতা প্রকাশ করেছে। সন্ত্রাস দমনে দেশটির পক্ষ থেকে সহযোগিতা করার কথাও বলেছেন নিশা দেশাই। তারা প্রস্তাব দিয়েছেন, তা নিয়ে আলোচনা চলছে। আলোচনা শেষেই বলা যাবে। এজন্য পুলিশকে প্রশিক্ষণ দেয়ার প্রস্তাবও দিয়েছেন তারা।’

গুলশানে হামলার ঘটনায় জাপান ও ইতালির পক্ষ থেকে যৌথ তদন্তের ঘোষণার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে পররাষ্ট্র সচিব বলেন, ‘যেকোনো দেশই সহযোগিতার প্রস্তাব দিতে পারে। বিষয়টির ব্যাপারে রাষ্ট্রীয়ভাবে সিদ্ধান্ত নেয়া হবে।’

বৈঠকে পররাষ্ট্র সচিব শহীদুল হক, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট, দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী মানপ্রিত আনন্দ ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বাংলাদেশ ও যূ্ক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্ক ও নিরাপত্তা বিষয় নিয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে নিশা দেশাই সাম্প্রতিক সন্ত্রাসী হামলায় ভুক্তভোগীদের জন্য সমবেদনা জানান।’

তিনি বলেন, ‘বাংলাদেশের প্রতি আমাদের অঙ্গীকার সব সময়ের মতোই অটুট থাকবে। সন্ত্রাসবাদের বৈশ্বিক হুমকির বিরুদ্ধে লড়াইয়ে আমরা আমাদের সহযোগিতা অব্যাহত রাখব।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সন্ত্রাস দমনে বাংলাদেশের জিরো টলারেন্সের কথা উল্লেখ করেন এবং যুক্তরাষ্ট্রের এই ইতিবাচক মনোভাবের জন্য উপস্থিত অতিথিদের ধন্যবাদ জানান।

দুদিনের সফরে রবিবার সকালে ঢাকায় এসেছেন নিশা দেশাই। তার এ সফরকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখছে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়।