Sheersha Media

ব্রেকিং নিউজ

বিকাল ৫:২০ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

ডোনাল্ড ট্রাম্প

চূড়ান্ত রায়েও ‘জয়ী’ ট্রাম্প

শত জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে যুক্তরাষ্ট্রের ইলেক্টোরাল ভোটের চূড়ান্ত রায়েও উতড়ে গেলেন ডোনাল্ড ট্রাম্প। আর এ রায়ের মধ্য দিয়ে আগামীর দিনগুলোতে দেশটি পরিচালনার দায়িত্ব তার কাঁধেই উঠলো। খবর বিবিসির।

ভোটের পর ছয় সপ্তাহ পর চূড়ান্ত ইলেক্টোরাল ভোটে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প তার প্রয়োজনীয় ২৭০টি ভোট নিশ্চিত করেই হোয়াইট হাউজের আগামী দিনের বাসিন্দা হলেন। চূড়ান্তভাবে নির্বাচিত হলেন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে।

নির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্প আগামীর দিনগুলোতে যুক্তরাষ্ট্রকে সংঘটিত করে ‘গ্রেট আমেরিকা’ বানাবেন এটাই ভোটারদের বিশ্বাস।

সোমবার আনুষ্ঠানিকভাবে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে এবং ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ায় ৫৩৮ জন ইলেক্টর বা নির্বাচক বসেন।

তবে ব্যবসায়ী ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচিত না করার জন্য ইমেইল ও ফোনে ইলেক্টোরাল ভোটারদের অনুরোধ জানানো হয়।

এর জেরে দু’জন রিপাবলিকান ইলেক্টর ট্রাম্পের বিপক্ষে ভোট দেন।  অন্যদিকে চারজন ইলেক্টর হিলারি ক্লিনটনের পরিবর্তে অন্য একজনকে ভোট দেন।

এদিকে আগামী ৬ জানুয়ারি কংগ্রেসে বিশেষ যৌথ অধিবেশনে ডোনাল্ড ট্রাম্পকে আনুষ্ঠানিকভাবে জয়ী ঘোষণা করা হবে বলে জানা গেছে।

এর আগে গত ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জনগণের প্রত্যক্ষভোটে নির্বাচিত হন হিলারি ক্লিনটন। তিনি ট্রাম্পের চেয়ে প্রায় ৩০ লাখ ভোট বেশি পান। তবে বেশ কয়েকটি বড় রাজ্যে সামান্য ব্যবধানে জয় পেয়ে অধিকাংশ ইলেক্টোরাল ভোট নিজের করে নেন ট্রাম্প।

তবে দেশটির এবারের ভোটে রাশিয়া প্রভাব রেখেছে বলে অভিযোগ উঠেছে। রাশিয়ার পরোক্ষ সমর্থনেই ট্রাম্প নির্বাচনের বৈতরণী পার হয়েছেন বলে অভিযোগ করেছেন  খোদ হিলারি। তার দাবি রাশিয়া তাদের হ্যাকারদের মাধ্যমে তার ইমেইল অ্যাকাউন্ট হ্যাক করে এবং তাকে বিতর্কিত করার চেষ্টা চালায়। আর এর প্রভাবই পড়ে নির্বাচনে।