ব্রেকিং নিউজ

সন্ধ্যা ৬:৫৭ ঢাকা, সোমবার  ২০শে আগস্ট ২০১৮ ইং

রেচেপ তায়েপ এরদোয়ান
সামাজিক মাধ্যমের ওপর বিধিনিষেধকে প্রেসিপডেন্ট এরদোয়ানের 'সরকারবিরোধী ব্যক্তিদের' বিরুদ্ধে ব্যস্থা নেয়ার একটি অংশ হিসেবে দেখা হচ্ছে

চীন-রাশিয়ার দিকে ঝুঁকছে : এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান বলেছেন, ইউরোপিয়ান ইউনিয়নে যোগ দেবার চিন্তার মধ্যে আটকে থাকা তুরস্কের উচিত নয় – তারা বরং রাশিয়া ও চীনকে নিয়ে একটি ‘ইউরেশিয়ান’ গ্রুপে যোগ দিতে পারে।

সংবাদ মাধ্যমের রিপোর্টে বলা হয়, মি. এরদোয়ান বলেছেন যে তিনি ইতিমধ্যেই তার এই ভাবনা নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিনের সাথে আলোচনাও হয়েছে।

রাশিয়া ছাড়াও কাজাখিস্তানের প্রেসিডেন্ট নূরসুলতান নাজারবায়েভের সাথেওএ বিষয়ে আলোচনা করেছেন মি.এরদোয়ান।

এ দুটি দেশই সাংহাই প্যাক্ট নামে একটি গ্রুপের সদস্য – যা হচ্ছেএকটি শিথিল নিরাপত্তা ও অর্থনৈতিক জোট। এর অন্য সদস্যরা হচ্ছে চীন , কিরগিজস্তান, এবং তাজিকিস্তান।

গত প্রায় এক দশক ধরে তুরস্কের আশা ছিল ইউরোপিয়ান ইউনিয়নে যোগ দেবার। কিন্তু এ বছর জুলাই মাসে প্রেসিডেন্ট এরদোয়ানের বিরুদ্ধেএক ব্যর্থ অভ্যুত্থানের পর ওই আলোচনা ঝিমিয়ে পড়েছে।

ইউরোপের নেতারা বলছেন, ওই অভ্যুত্থান প্রচেষ্টার পর এরদোয়ানের সরকার যে গ্রেফতার ও শুদ্ধি অভিযান শুরু করেছে – তা ইইউর সদস্য হওয়া এবং ভিসা-মুক্ত চলাচলের আলোচনার যে সব আবশ্যিক পূর্বশর্ত রয়েছে, তার লংঘন বলে বিবেচিত হতে পারে। বিবিসি