Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ৯:৫২ ঢাকা, শুক্রবার  ১৬ই নভেম্বর ২০১৮ ইং

সৈয়দ আশরাফুল ইসলাম
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম

‘চীনের সঙ্গে আমাদের সম্পর্ক জোরদার হচ্ছে’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, অবকাঠামোসহ অর্থনৈতিক উন্নয়নে চীনের সঙ্গেও আমাদের সম্পর্ক জোরদার হচ্ছে।

আজ শনিবার হযরত শাহ জালাল (রা.) আন্তর্জাতিক বিমান বন্দরে চীনের প্রেসিডেন্ট সি জিনপিংকে বিদায় জানানো শেষে সাংবাদিকদেরদের প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফ এ সব কথা বলেন।

চীনের প্রেসিডেন্টের এ সফরে বাংলাদেশ-ভারত সম্পর্কে কোন প্রভাব পড়বে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমরা যেমন চীনের সঙ্গে কাজ করছি, আবার আমরা ভারতের সঙ্গেও কাজ করছি। আমাদের সবার সঙ্গেই সম্পর্ক রাখতে হবে। একা আমাদের পক্ষে কোনো কিছুই সম্ভব নয়।

চীনের সঙ্গে কাজ করার ক্ষেত্রে নিজের ব্যক্তিগত অভিজ্ঞতার কথা তুলে ধরতে গিয়ে সৈয়দ আশরাফ বলেন, আমরা চীনের সাথে গত পাঁচ-সাত বছর ধরে নিবিড়ভাবে কাজ করছি।

চীনের প্রেসিডেন্টের বাংলাদেশ সফরকে সফল দাবি করে জনপ্রশাসন মন্ত্রী বলেন, ‘কত টাকা দিল? কত চাল দিল,কত ডাল দিল,এটা কোন বিষয় নয়, বিষয়টা হলো কানেকটিভিটি। চীন আমাদের সাথে আছে। এটাই একটা পরিপূর্ণ বিষয়।

মিয়ানমারের সঙ্গে বিরাজমান সমস্যাগুলো চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্কে কোনো প্রভাব ফেলবে কি না- জানতে চাইলে সৈয়দ আশরাফ বলেন, মিয়ানমার আর বাংলাদেশ এক না। আমরা হলাম ভারতবংশীয় অরিজিন।

দীর্ঘদিন পর কমিউনিস্ট চীনের কোনো প্রেসিডেন্টের সফর বাংলাদেশের রাজনীতিতে কতটা প্রভাব ফেলতে পারে- এই প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘তারা এক সিস্টেমে চলে, আমরা এক সিস্টেমে চলি। আমরাও তাদের সিস্টেম নিয়ে সমালোচনা করি না। তারাও আমাদের সিস্টেম নিয়ে সমালোচনা করে না।’