Sheersha Media

ব্রেকিং নিউজ

সকাল ৭:৪৬ ঢাকা, সোমবার  ১৯শে নভেম্বর ২০১৮ ইং

‘চিকিৎসা সেবা মনিটরিং করতে সচিবালয়ে বসানো হবে প্রযুক্তি’

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম চিকিৎসকরা কর্মস্থলে থেকে সেবা দিচ্ছেন কিনা তা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সচিবালয় থেকে প্রতিদিন মনিটরিং করবেন। তিনি এ লক্ষ্যে সকল প্রযুক্তিগত প্রক্রিয়া শীঘ্রই সম্পন্ন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন।
আজ সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে চিকিৎসকদের কর্মস্থলে চিকিৎসা প্রদান নিশ্চিতকরণের লক্ষ্যে করণীয় বিষয়ে এক সভায় সভাপতিত্বকালে তিনি এ নির্দেশনা প্রদান করেন।
উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে চিকিৎসক উপস্থিতি মনিটরিং করতে সিভিল সার্জনদেরকে আরো সক্রিয় ও কার্যকর হওয়ার নির্দেশ দিয়ে মোহাম্মদ নাসিম বলেন, মাঠ পর্যায়ে চিকিৎসক না থাকলে তত্ত্বাবধানকারী কর্মকর্তা হিসেবে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ও জেলার সিভিল সার্জনদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।
স্বাস্থ্যমন্ত্রী চিকিৎসকদের উপস্থিতির উপর নজরদারি বাড়াতে মন্ত্রণালয়, অধিদপ্তর ও জেলা পর্যায়ের কর্মকর্তাদেরকে প্রতি সপ্তাহে বিশেষ সভা করে অনুপস্থিতদের বিরুদ্ধে দ্রুত শাস্তির ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেন।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী বলেন, বর্তমান সরকারের সময়ে উপজেলা পর্যায়ে ৬ হাজারের বেশি চিকিৎসক নিয়োগ এবং তাঁদের কর্মস্থলে উপস্থিতি নিশ্চিত করতে মনিটরিং ব্যবস্থা জোরদার করায় অতীতের তুলনায় এখন হাসপাতালে রোগীরা বেশি সেবা পাচ্ছেন। সরকার এই তদারকি ব্যবস্থা আরো শক্তিশালী করতে চায়।
মোহাম্মদ নাসিম বলেন, হাসপাতালে রোগী সেবা না পাওয়ার অভিযোগ কোনোভাবেই মেনে নেওয়া যায় না। সময়মতো চিকিৎসক পাওয়া যায় না, এমন অভিযোগ পেলে সংশ্লিষ্ট চিকিৎসককে কোনোভাবেই ছাড় দেওয়া হবে না।
এর আগে বাংলাদেশ ডায়াবেটিস সমিতি ও বারডেম হাসপাতালের প্রতিনিধিদল মন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন। সমিতির সভাপতি অধ্যাপক ডা. এ কে আজাদ খান, মহাসচিব অধ্যাপক ডা. মোহাম্মদ সাইফউদ্দিন, বারডেম-এর চেয়ারম্যান ডা. সারওয়ার আলী, মহাসচিব অধ্যাপক ডা. নাজমুন নাহার প্রতিনিধিদলে নেতৃত্ব দেন।
পরে জাতীয় অধ্যাপক অধ্যাপক ডা. শাহ্লা খাতুন ও অধ্যাপক ডা. রওশন আরার নেতৃত্বে অবস্টেট্রিক্যাল অ্যান্ড গাইনোকলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ এবং ইনস্টিটিউট অব রিপ্রডাক্টিভ অ্যান্ড চাইল্ড হেলথ এর এক প্রতিনিধিদল সচিবালয়ে মোহাম্মদ নাসিমের সাথে সাক্ষাৎ করেন।
এসময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিমান কুমার সাহা এনডিসি, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ দীন মোঃ নুরুল হকসহ মন্ত্রণালয় এবং অধিদপ্তরের ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।