ব্রেকিং নিউজ

রাত ৮:০৩ ঢাকা, সোমবার  ২৩শে জুলাই ২০১৮ ইং

মোহাম্মদ নাসিম
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম

চিকনগুনিয়ায় আক্রান্ত সহায়ক সরকার, ‘বিএনপিকে’ রক্ষা করবে কে?

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের প্রশ্ন সহায়ক সরকার চিকনগুনিয়ায় আক্রান্ত, ‘বিএনপিকে’ রক্ষা করবে কে?

বিএনপি’র সহায়ক সরকার চিকনগুনিয়ায় আক্রান্ত হয়েছে মন্তব্য করে মোহাম্মদ নাসিম বলেন, এ থেকে বিএনপিকে রক্ষা করবে কে? বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বিদেশে রয়েছেন উল্লেখ করে মন্ত্রী তার কাছে অনুরোধ করেন, বিদেশের মাটিতে এই শোকের মাসে যেনো ১৫ আগস্ট তিনি জন্মদিন পালনের নামে কেক না কাটেন।

তিনি বলেছেন, দৃষ্টিশক্তি হারাতে বসা তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমানকে চাকরি দেয়া হবে। সিদ্দিকুর যাতে একটি চোখেও দেখতে পান সেজন্য চিকিৎসকরা সর্বাত্মক চেষ্টা করছেন। উল্লেখ্য, সিদ্দিকুর রহমান চিকিৎসার জন্য বর্তমানে ভারতে অবস্থান করছেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদৎবার্ষিকী ও শোকের মাস আগস্ট উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) মাসব্যাপী কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

‘রোগীর সেবায় হই আরো যত্নবান’ থিম ধারণ করে বিশ্ববিদ্যালয় চত্বরে বঙ্গবন্ধুর ম্যূরালে শ্রদ্ধা নিবেদন, নার্সিং সেবার মানোন্নয়ন ও সকল ওয়ার্ডকে মডেল ওয়ার্ডে উন্নীতকরণের দৃঢ় শপথ এবং ‘চিকনগুনিয়া ২০১৭ : ঢাকা এক্সপেরিয়েন্স’ শীর্ষক সেমিনারের মধ্য দিয়ে বিএসএমএমইউ মাসব্যাপী এ কর্মসূচির আয়োজন করে। এতে বিশেষ অতিথি ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খানের সভাপতিত্বে আরো বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আব্দুল্লাহ আল হারুন প্রমুখ।

সেমিনারে ‘চিকনগুনিয়া ২০১৭ : ঢাকা এক্সপেরিয়েন্স’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু বিএসএমএমইউ’র রউমাটোলজি মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক ও ইনস্টিটিউট অফ এপিডেমিলোজি, ডিজিজেস কন্ট্রোল এন্ড রিসার্চ (আইইডিসিআর) এ্যান্ড ন্যাশনাল ইনফ্লুয়েঞ্জা সেন্টারের (এনআইসি) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

চিকুনগুনিয়া নিয়ে মানুষের সচেতনতা বেড়েছে উল্লেখ করে মন্ত্রী নাসিম আরো বলেন, ঢাকার দুই মেয়রই মশা নিধনে সর্বাত্মকভাবে চেষ্টা চালাচ্ছেন। আগামী বছর চিকনগুনিয়ার প্রাদুর্ভাব কম হবে।

মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে চিকিনগুনিয়া সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। এর প্রকোপ কমেছে। চিকনগুনিয়াকে কোনোভাবেই মহামারী বলা যাবে না।

এ ধরনের কথাবার্তা না বলে দায়িত্বশীল কথাবার্তা বলার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানিয়ে বলেন, কোনোভাবেই আতঙ্ক ছড়িয়ে দেশের ভাবর্মূর্তি ক্ষুণ্ণ করাসহ অর্থনৈতিকভাবে দেশ ক্ষতিগ্রস্ত হয় এমন নেতিবাচক কথাবার্তা বলা থেকে বিরত থাকতে হবে।

অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা জানান, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আসা রোগীদের জ্বরে আক্রান্ত ১১ জনের মধ্যে একজন চিকনগুনিয়ায় আক্রান্ত। এবছর ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও মুগদা জেনারেল হাসপাতালসহ আরো কয়েকটি হাসপাতালে আসা জ্বরে আক্রান্ত ৮৩১২ জন রোগীর মধ্য ৮৫৯ জন চিকনগুনিয়ায় আক্রান্ত হওয়ার প্রমাণ পাওয়া গেছে।

শোকের মাস আগস্ট উপলক্ষে বিএসএমএমইউ’র গৃহীত মাসব্যাপী কর্মসূচীর মধ্যে রয়েছে- ২ আগস্ট দুপুর ১২টায় সান্ধ্যকালীন রাউন্ড ও ক্লাস সুনিশ্চিতকরণের উদ্দেশ্যে চেয়ারম্যানবৃন্দের সাথে উপাচার্যের আলোচনা সভা ।

শীর্ষ মিডিয়া/পবা-১/৮