ব্রেকিং নিউজ

সকাল ৮:৩২ ঢাকা, শনিবার  ১৭ই নভেম্বর ২০১৮ ইং

চাঁদে মানুষ পাঠাতে নতুন রকেট বানাচ্ছে চীন

চাঁদে প্রথমবারের মত মানুষ পাঠাতে একটি নতুন রকেট বানাচ্ছে চীন। এটা মহাকাশ নিয়ে চীনের অব্যাহত উচ্চাকাক্সক্ষারই প্রমাণ বলে ধারণা করা হচ্ছে।
রাষ্ট্রীয় সংবাদপত্র চায়না ডেইলি’র এক খবরে সোমবার বলা হয়, চীন লং মার্চ-৯ নামে একটি নতুন রকেট বানাচ্ছে। এটা ২০২৮ সাল নাগাদ উৎক্ষেপণ করা হতে পারে। তবে বিশেষজ্ঞদের উদ্ধৃতি দিয়ে খবরে বলা হয়েছে, রকেট তৈরির কাজ এখনও গবেষণা পর্যায়ে রয়েছে।
লং মার্চ-৯ মোট ১শ’ ৩০ মেট্রিক টন সামগ্রী বহন করতে পারবে বলে খবরে উল্লেখ করা হয়।
চায়না অ্যাকাডেমি অব লঞ্চ ভেইকল টেকনোলজির মহাকাশ সামগ্রীর প্রধান লি টংউ বলেন, ‘বর্তমানে আমাদের লং মার্চ-৫ সহ বেশ কয়েকটি মহাকাশ যান রয়েছে। লং মার্চ-৫ শিগগিরই উৎক্ষেপণ করা হবে। এসব যান দিয়ে আগামী ১০ বছর পরিকল্পনা অনুযায়ী মহাকাশে কর্মকান্ড চালানো যাবে। কিন্তু দেশের দীর্ঘমেয়াদি মহাকাশ কর্মসূচিতে এসব সক্ষমতা যথেষ্ঠ নয়।’
উদীয়মান বৈশ্বিক মর্যাদার প্রতীক, কারিগরি দক্ষতা জোরদার ও একদা দারিদ্র্য পীড়িত দেশের ভাগ্য পরিবর্তনে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সাফল্য তুলে ধরতে বেইজিং মহাকাশ কর্মসূচিতে বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করছে।
সামরিক বাহিনী পরিচালিত মহাকাশ প্রকল্পের লক্ষ্য হচ্ছে ২০২০ সাল নাগাদ কক্ষপথে একটি স্থায়ী মিশন ও সবশেষে চাঁদে মানুষ পাঠানো।
লি বলেন, লং মার্চ-৯ এর ব্যাস ও উচ্চতা লং মার্চ-৫ এর চেয়ে অনেক বড় হবে এবং এটা অনেক বেশি শক্তিশালী হবে।
অ্যাকাডেমির ডিজাইনার লি জিংহং বলেন, লং মার্চ-৯ এর ব্যাস হবে ৮ থেকে ১০ মিটার এবং উচ্চতা হবে কমপক্ষে ৩ হাজার মেট্রিক টন।
চাঁদে বর্তমানে চীনের রোভার জেডি র‌্যাবিট অবস্থান করছে।