Sheersha Media

ব্রেকিং নিউজ

রাত ৮:২১ ঢাকা, মঙ্গলবার  ২০শে নভেম্বর ২০১৮ ইং

নসরুল হামিদ
বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, ফাইল ফটো

চলতি বছর বিদ্যুৎ খাতের দুর্নীতি মুক্ত হবে: প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ২০১৬ সাল হবে বিদ্যুৎ খাতের দুর্নীতি মুক্ত বাংলাদেশ। দশ শতাংশ দুর্নীতি কমালে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বাপবি) অনেক সাশ্রয় হবে।
তিনি আজ বাপবি আওতাধীন পবিস সমূহের জেনারেল ম্যানেজার সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন,বাপবি বোর্ডের সিস্টেম লস ১২ শতাংশ থেকে ২ শতাংশ হ্রাস পেলে ৬শ’ কোটি টাকা সাশ্রয় হবে এ প্রতিষ্ঠানটির। সিস্টেম লস উদ্ভবের ক্ষেত্রসমূহ চিহ্নিত করে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।
বিদ্যুৎ খাতে উন্নত বিশ্বের প্রযুক্তি কাজে লাগাতে হবে। এতে দুর্নীতি ও চাঁদাবাজী ব্যাপকভাবে হ্রাস পাবে উল্লেখ করে প্রধান অতিথি বলেন,বাংলাদেশ মধ্যম আয়ের দিকে এগিয়ে যাচ্ছে। ২০৩০ সালে বাংলাদেশ উন্নত বিশ্বের কাতারে আসবে।
তিনি বলেন, মিটার নেই বলে অনেকে দুর্নীতির আশ্রয় নিচ্ছেন উল্লেখ করে তিনি বলেন,প্রি-পেইড মিটার দ্রুত স্থাপনের মাধ্যমে দুর্নীতি কমিয়ে আনলে লোড ম্যানেজমেন্টসহ বিদ্যুৎ বিল আদায় সহজতর হবে। লাইন নির্মাণের ক্ষেত্রেও উন্নত প্রযুক্তি কাজে লাগাতে হবে।
প্রতিমন্ত্রী বলেন, তথ্য প্রযুক্তিকে সঠিকভাবে ব্যবহার করে দুর্নীতি হ্রাস করা সম্ভব। দুর্নীতি কমলে বাংলাদেশ দ্রুত উন্নতির দিকে এগিয়ে যাবে। এসময় বাড়ীর উপর দিয়ে লাইন নির্মাণ না করার জন্য সংশ্লিষ্টদের তিনি নির্দেশ দেন।
সরকারের অনেক পরিকল্পনা রয়েছে কিন্তু মাঠ পর্যায়ে সঠিকভাবে তা বাস্তবায়নের জন্য সকলকে আরও আন্তরিক হওয়ার ওপর গুরুত্বারোপ করেন তিনি ।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন, পাওয়ার সেলের মহাপরিচালক জনাব মোহাম্মদ হোসাইন ও বাপবিবোর্ডের সদস্যসহ উর্ধ্বতন কর্মকর্তাগণসহ দেশের ৭৭টি পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার ও পবিস সমিতি বোর্ডের সভাপতি উপস্থিত ছিলেন।

http://www.bssnews.net/bangla/newsDetails.php?cat=6&id=329515&date=2016-01-31