Sheersha Media

ব্রেকিং নিউজ

ভোর ৫:২৭ ঢাকা, বৃহস্পতিবার  ১৫ই নভেম্বর ২০১৮ ইং

চলছে ২০ দলীয় জোটের অবরোধ

সংঘর্ষ, মিছিল সড়কে ব্যারিকেড সৃষ্টির মাধ্যমে সারাদেশে চলছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধ। সোমবার ৫ জানুয়ারিকে কেন্দ্র করে সমাবেশ করতে না দেয়া, বিএনপি নেত্রীকে অবরুদ্ধ করা ও নির্যাতন গ্রেফতারের প্রতিবাদে সন্ধ্যায় বিএনপি চেয়ারপার্সন অবরোধের ডাক দেয়। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত এ অবরোধ কর্মসূচি চলবে বলে খালেদা জিয়া ঘোষণা দেন।

এদিকে নাটোর, রাজশাহী, চট্টগ্রাম ও চাঁপাইনবাবগঞ্জে সকাল-সন্ধ্যা হরতাল পালন করছে স্থানীয় ২০ দলীয় জোট। নাটোরে ছাত্রলীগের দুই কর্মীকে হত্যা, চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীতে বিএনপি কর্মী হত্যা এবং চট্টগ্রামে ২০ দলীয় জোটের সমাবেশে হামলাসহ দুই শতাধিক নেতাকর্মীকে আটকের প্রতিবাদে সংশ্লিষ্ট জেলা ও মহানগরে এ হরতাল কর্মসূচি ঘোষণা করা হয়।

আজ মঙ্গলবার রাজধানীসহ সারাদেশে অবরোধের সমর্থনে বিএনপি ও জামায়াত-শিবির নেতাকর্মীদের মিছিল, সড়কে ব্যারিকেড সৃষ্টি করে বিক্ষোভ করার খবর পাওয়া গেছে।
অবরোধের শুরুতে রাজধানীর কদমতলীতে পুলিশের রিকুইজিশান করা গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে এক আনসার সদস্য দগ্ধ হয়েছেন। ডেমরায় আওয়ামী লীগের অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। রাজধানীর মগবাজার রেলগেট এলাকায় রেল লাইন অবরোধ করে বিক্ষোভ করেছে জামায়াত-শিবির কর্মীরা। নারায়ণগঞ্জের চাষাড়ায় বিএনপি-জামায়াতের মিছিলে বাধা ও রাবার বুলেট ছুঁড়েছে পুলিশ। এসময় আটক করা হয়েছে ৩ জনকে। আহত হয়েছেন ৪ জন। বরিশালের রূপাতলীতে সড়কে ব্যারিকেড সৃষ্টি করে বিক্ষোভ করেছে জামায়াত শিবির কর্মীরা। এসময় পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়েছে। এছাড়া খুলনায় বিএনপির মিছিলে গুলি করেছে পুলিশ। ব্রাহ্মণবাড়িয়ার পোড়াতলায় গাড়ি ভাংচুর করেছে অবরোধকারীরা। চাঁদপুর-কুমিল্লা মহাসড়কে গাছের গুড়ি ফেলে বিক্ষোভ করেছে বিএনপি-জামায়াত কর্মীরা।
অবরোধে রাজধানীতে অভ্যন্তরিণ সড়কে কিছু যানবাহন চলছে। তবে তুলনামুলক কম। তবে দূরপাল্লার সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। ঢাকা থেকে বাইরে এবং বাইরে থেকে ঢাকার ভেতর দূরপাল্লার কোন যান ঢুকতে দেখা যায়নি। এছাড়া ট্রেন ও লঞ্চ চলাচল স্বাভাবিক থাকলেও যাত্রী কম থাকায় নির্ধারিত সময়ের পরে এ যানগুলো ছেড়ে যাচ্ছে। বেলা সাড়ে ১১টার দিকে ঢাকার সিএমএম কোর্ট প্রাঙ্গণে ৬টি ককটেলের বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা।
এদিকে চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, নারায়ণগঞ্জ, রংপুর, কুমিল্লা, নাটোর, চাঁপাইনবাগঞ্জসহ দেশের সব জেলা ও নগরীগুলোতে অভ্যন্তরিণ ও দূরপাল্লার যান চলাচল বন্ধ রয়েছে। তবে ট্রেন চলাচল স্বাভাবিক বলে জানা গেছে।