ব্রেকিং নিউজ

দুপুর ১২:৫০ ঢাকা, বুধবার  ২৬শে সেপ্টেম্বর ২০১৮ ইং

“৭২৫ ইউপিতে ভোট কাল”

দেশের ৭২৫টি ইউনিয়ন পরিষদে (ইউপি) আগামীকাল ভোট উৎসব। সকাল ৮টা থেকে শুরু হয়ে টানা বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

ইউনিয়ন পরিষদের এই চতুর্থ ধাপের নির্বাচনকে শান্তিপূর্ণ, উৎসবমুখর ও নির্বিঘ্নে সম্পন্ন করতে ইতোমধ্যে কমিশন (ইসি) সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে।

ইতোমধ্যে ব্যালট পেপার, ব্যালট বাক্সসহ সব ধরনের নির্বাচনী সামগ্রী বিশেষ নিরাপত্তায় আজই কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে দেয়া হয়েছে।

এদিকে নির্বাচন সুষ্ঠু করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে নির্বাচন কমিশন। প্রথম তিন ধাপের তুলনায় এ ধাপে সুন্দর ভোট হবে এমন আশাবাদ ব্যক্ত করে নির্বাচন কমিশনার শাহ নেওয়াজ বলেন, অপরাধী যে পর্যায়ের হোক, তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইন-শৃঙ্খলা বাহিনীকে কঠোর হওয়ার নির্দেশনা দেয়া হয়েছে। দায়িত্বে অবহেলা করলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। আইন-শৃঙ্খলা বাহিনীকে সদা সতর্ক থাকতে বলা হয়েছে। তাদের কঠোর নির্দেশ দেয়া হয়েছে, যেন সন্ত্রাসী কার্যক্রম শক্ত হাতে মোকাবেলা করা হয়।

এদিকে ৭২৫ ইউপির মধ্যে ৩৩ ইউপিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান প্রার্থীরা বিজয়ী হয়েছেন। এরা সবাই আওয়ামী লীগের মনোনীত প্রার্থী। সব মিলিয়ে গত ১১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া ইউপি নির্বাচনে এখন পর্যন্ত চার ধাপে আওয়ামী লীগ মনোনীত ১৫০ জন চেয়ারম্যান প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

চতুর্থ ধাপে চেয়ারম্যান পদে প্রার্থী ৩ হাজার ২৪৫ জন। এর মধ্যে স্বতন্ত্র প্রার্থী ১ হাজার ৫২২ জন। এই ধাপে আওয়ামী লীগ ৭২৪, বিএনপি ৬১৯, জাতীয় পার্টি-জাপা ১৫৬, ইসলামী আন্দোলন বাংলাদেশ ১৫৪ ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ৪২টি ইউনিয়নে প্রার্থী দিয়েছে।

নির্বাচনকে ঘিরে বৃহস্পতিবার সকাল থেকেই আইন-শৃঙ্খলা রক্ষার্থে মাঠে নেমেছে বিভিন্ন বাহিনীর সদস্যরা। একইসঙ্গে আচরণবিধি লঙ্ঘন ও নানা অনিয়ম ঠেকাতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের পাশাপাশি জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরাও অপরাধ তদারকিতে মাঠে থাকবেন।

ইসি সচিবালয়ের উপসচিব সামসুল আলম জানান, ভোটের দুই দিন আগে থেকে মাঠে নামছে আইন-শৃঙ্খলা বাহিনী।

তিনি বলেন, এবারের নির্বোচনে সবাইকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের পাশাপাশি অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবেলায় আরও কঠোর হওয়ার নির্দেশনা দেয়া হয়েছে।
ইসি কর্মকর্তারা জানান, পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে প্রতি ইউনিয়নে একটি করে মোবাইল ফোর্স ও প্রতি তিন ইউপির জন্য স্ট্রাইকিং ফোর্স রাখা হয়েছে। অন্যদিকে প্রতি উপজেলায় ২টি করে র‌্যাবের মোবাইল টিম ও ১টি স্ট্রাইকিং টিম এবং প্রতি উপজেলায় ২ প্লাটুন বিজিবি মোবাইল ও ১ প্লাটুন স্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকছে।

নির্বাচনে অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবেলায় বৃহস্পতিবার বহিরাগতদের নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির উপ-সচিব মো. সামসুল আলম রিটার্নিং কর্মকর্তাদের এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছেন। স্বেচ্ছায় এলাকা না ছাড়লে আইন-শৃঙ্খলা বাহিনীকে এবিষয়ে ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে।

ভোটের মাঠের সার্বিক নিরাপত্তায় আজ রাত ১২টা থেকে আগামীকাল মধ্যরাত ১২টা পর্যন্ত বেবিটেক্সি, অটোরিকশা, ইজিবাইক, ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পোসহ সবধরণের যান্ত্রিক যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সেই সঙ্গে ভোটগ্রহণের পূর্ববর্তী তিনদিন থেকে ভোটগ্রহণের দিন মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে।

এছাড়া ভোটের দিনের পূর্ববর্তী রাত ১২টা থেকে ভোটগ্রহণের দিন মধ্যরাত ১২টা পর্যন্ত লঞ্চ, ইঞ্জিনচালিত সব ধরনের নৌ-যান ও স্পিটবোট চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করতে বলা হয়েছে।

তবে ইঞ্জিনচালিত ছোট নৌযান বা জনগণ তথা ভোটারদের চলাচলের জন্য ক্ষুদ্র নৌযান চলাচল নিষেধাজ্ঞার বাইরে থাকবে।
চতুর্থ ধাপের পর ৫ম ধাপে ২৮ মে ৭৩৩ ও ৬ষ্ঠ ধাপে ৪ জুন ৭২৪ ইউপিতে ভোট গ্রহণের কথা রয়েছে। বাসস