ব্রেকিং নিউজ

রাত ১১:২৩ ঢাকা, বুধবার  ১৯শে সেপ্টেম্বর ২০১৮ ইং

বিশ্বব্যাংক
বিশ্বব্যাংক

চট্টগ্রামের উন্নয়নে বিশ্বব্যাংকের অর্থায়ন বৃদ্ধি

বিশ্বব্যাংক চট্টগ্রামের পানি, স্যানিটেশন এবং ড্রেনেজ ব্যবস্থার অবকাঠামোগত উন্নয়নে সহায়তার জন্য ৪ কোটি ৭৫ লাখ মার্কিন ডলার অতিরিক্ত অর্থ অনুমোদন করেছে, যা দেশের প্রধান বন্দর নগরীটির প্রায় ৬ লাখ ৫০ হাজার নাগরিকের নিরাপদ ও নির্ভরযোগ্য পানি ব্যবহারে সহায়তা করবে।

বিশ্বব্যাংক চট্টগ্রামের জলাবদ্ধতা ও স্যানিটেশন ব্যবস্থা উন্নয়নের প্রকল্পে তহবিল প্রদান করছে। অতিরিক্ত এই অনুমোদনের ফলে প্রকল্পে বিশ্বব্যাংকের মোট সহায়তা দাড়ালো ২১ কোটি ৮৫ লাখ মার্কিন ডলার।

এছাড়া, প্রকল্পটির সময়কাল ডিসেম্বর ২০১৮ সাল থেকে বাড়িয়ে মার্চ ২০২০ পর্যন্ত নির্ধারণ করা হয়। চট্টগ্রাম ওয়াটার সাপ্লাই এন্ড সুয়ারেজ অথরিটি (সিডব্লিউএএসএ) পানি পরিশোধনাগার, সরবরাহ লাইন ও সরবরাহ ব্যবস্থার অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি নগরীর স্যানিটেশন ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়নে একটি মহাপরিকল্পনার বাস্তবায়ন করছে।

আজ এক বার্তায় বিশ্বব্যাংক জানায়, অতিরিক্ত তহবিল বৃদ্ধির ফলে ১০ হাজার নতুন পাইপলাইন স্থাপনের মাধ্যমে আরো ২৭ হাজার বাড়িতে পানি সরবরাহ এবং ১৭ হাজার লাইন পুনরায় স্থাপিত হবে।

প্রকল্পের আওতায়, মডুনাঘাট পানিশোধনাগার ও পতেঙ্গা বুস্টার পাম্পিং স্টেশন এবং কালুরঘাট থেকে পতেঙ্গা বুস্টার স্টেশন পর্যন্ত একটি প্রধান পানি সরবরাহ ব্যবস্থার সক্ষমতা বৃদ্ধি ও সরবরাহ ব্যবস্থার উন্নয়ন কার্যক্রমও রয়েছে।

বাংলাদেশ, ভুটান এবং নেপালে বিশ্বব্যাংকের প্রতিনিধি পরিচালক কুইমোও ফ্যান বলেন, বন্দর নগরীরর ক্রমবর্ধমান চাহিদা পূরনে বিশ্বব্যাংক নিরাপদ পানি সরবরাহ, স্যানিটেশন ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নে সহায়তায় অঙ্গীকারবদ্ধ।

আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা বিশ্বব্যাংকের ঋণ অনুদান বা ৩৮ বছর মেয়াদে শূন্য সুদে ঋণ প্রদান করে এবং প্রথম ছয় বছর বাদে এর সার্ভিস চার্য শূন্য দশমিক ৭৫ শতাংশ।