ব্রেকিং নিউজ

রাত ১:৩৮ ঢাকা, শনিবার  ১৮ই আগস্ট ২০১৮ ইং

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ
ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ: লেবানন সংকট নিয়ে আলাপ

ঘোষণা ছাড়াই সৌদিতে ফ্রান্সের প্রেসিডেন্ট

সৌদি আরব ও লেবাননের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে কোন আগাম ঘোষণা ছাড়াই আকস্মিক সৌদি সফরে গেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি জীবনের আশঙ্কায় রিয়াদ থেকে পদত্যাগের ঘোষণা দেয়ার কয়েক দিনের মধ্যে সৌদি সফরে গেলেন ম্যাক্রোঁ।

চিরশত্রু সৌদি আরব ও ইরান একে অপরের বিরুদ্ধে লেবাননসহ মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা সৃষ্টির অভিযোগ তুলেছেন। ম্যাক্রোঁ ইয়েমেন পরিস্থিতি নিয়ে সৌদি আরবের সঙ্গে আলোচনা করেন। উল্লেখ্য, লেবানন ফ্রান্সের সাবেক উপনিবেশ ছিল, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এটি স্বাধীনতা অর্জন করে। ফরাসি প্রেসিডেন্ট বৃহস্পতিবার ফ্রান্সের বিখ্যাত জাদুঘর ল্যুভরের অনুকরণে তৈরি ল্যুভর, আবুধাবির উদ্বোধন করতে সংযুক্ত আরব আমিরাতে ছিলেন।

রিয়াদে ম্যাক্রোঁর দুই ঘণ্টার সফরের আগে তিনি বলেন, লেবাননের সব কর্মকর্তাদের স্বাধীনভাবে কাজ করা উচিত, যার অর্থ হচ্ছে কেউ যদি কোনো নেতার জন্য হুমকি হয়ে ওঠে তাহলে তার বিরুদ্ধে শক্ত অবস্থান নেয়। উল্লেখ্য, সাদ হারিরি তাকে হত্যার ছকের কথা বললেও সেই বিষয়ে বিস্তারিত কিছু প্রকাশ করা হয়নি।

হারিরির পরিস্থিতি নিয়ে অনিশ্চয়তা ‍সৃষ্টি হয়েছে, গুজব শোনা যাচ্ছে তাকে রিয়াদে আটকে রাখা হয়েছে। ম্যাক্রোঁ বৃহস্পতিবার বলেন, হারিরির সঙ্গে তার কথা হয়েছে তবে সে বিষয়ে কোনো বিস্তারিত প্রকাশ করেননি। ফরাসি পররাষ্ট্র মন্ত্রী বলেন, ফ্রান্স মনে করে হারিরি মুক্তভাবেই রিয়াদে অবস্থান করছেন। -বিবিসি।