ব্রেকিং নিউজ

রাত ৪:৩৫ ঢাকা, শনিবার  ২২শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ঘূর্ণিঝড়

ঘূর্ণিঝড় ভারদাহর তাণ্ডবে তামিলনাড়ু লণ্ডভণ্ড, অন্তত জন ১০ নিহত

ভারতের তামিলনাড়ুর উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘ভারদাহ’। প্রবল বৃষ্টি এবং তীব্র ঝোড়ো হাওয়ায় সেখানে অন্তত ১০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে চারজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে দেশটিরদুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। খবর এনডিটিভি।

সোমবার দুপুরে প্রবল ঘূর্ণিঝড়টি তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকায় আঘাত করে। ওই সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১২০ থেকে ১৩০ কিলোমিটার।

ভারদাহর প্রভাবে গাছ উপড়ে সেখানকার রাস্তাঘাট বন্ধ হয়ে গেছে।। বাড়িঘর লণ্ডভণ্ড হয়ে গেছে। রাজ্যের বাস-রেল-আকাশ পথ বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। উপকূলবর্তী বিভিন্ন এলাকায় বন্ধ করে দেয়া হয় বিদ্যুৎ সরবরাহ। বন্ধ রয়েছে চেন্নাই, কাঞ্চিপুরাম ও তিরুভাল্লুর জেলার সব স্কুল।

এছাড়া দেশটির অন্ধ্রপ্রদেশ, কর্নাটকেও সতর্কতা জারি করা হয়েছে।

পরিস্থিতি সামলাতে বঙ্গোপসাগরের উপকূলবর্তী এলাকায় বসবাসকারী সাড়ে ৯ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছে প্রশাসন।

এদিকে ভারদাহ আঘাত হানার পর পরই উদ্ধারকাজে নামে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের ১৯টি দল। পাশাপাশি সেনাসদস্যদের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকতে বলা হয়েছে।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ও পনীরসেলভমের সঙ্গে এ দিন ফোনে কথা বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটারে ঘুর্ণিঝড় আক্রান্ত মানুষদের প্রতি সমবেদনা জানিয়েছেন। টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘ঘূর্ণিঝড় ভারদাহর প্রভাবে ভুক্তভোগীদের জন্য আমার প্রার্থনা রয়েছে। নিরাপদে থাকুন।’

তামিলনাড়ুতে তাণ্ডবের পর ভারদাহ অন্ধ্রের দিকে এগিয়ে যাচ্ছে। ভারতের জাতীয় আবহাওয়া দফতর জানায়, মঙ্গলবার সন্ধ্যায় অন্ধ্র উপকূলে পৌঁছনোর পরে বুধবার কর্নাটকে পৌঁছবে ভারদাহ। এর পর ধীরে ধীরে নিস্তেজ হয়ে পড়বে ঘূর্ণিঝড়টি।