ব্রেকিং নিউজ

সকাল ১১:৪৭ ঢাকা, শুক্রবার  ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং

ঘূর্ণিঝড়
ঘূর্ণিঝড়ে লণ্ডভণ্ড হাইতি

ঘূর্ণিঝড়ে লণ্ডভণ্ড হাইতিতে মৃতের সংখ্যা ৮০০ ছাড়িয়েছে

হাইতিতে হারিকেন ম্যাথিউয়ের আঘাতে মৃতের সংখ্যা ৮শ’ ছাড়িয়ে গেছে। তবে ক্ষয়-ক্ষতির পূর্ণাঙ্গ চিত্র পেতে আরো কয়েক দিন লাগতে পারে বলে জানিয়েছে জাতিসংঘ।

উদ্ধার কর্মীরা আরো দক্ষিণের এলাকাগুলোতে প্রবেশ করতে পারলে মৃতের সংখ্যা আরো বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। ঝড়ের কারণে দক্ষিণাঞ্চলের এলাকাগুলোর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের কার্লোস ভেলোসো জানিয়েছে, আকাশ বা সমুদ্র পথ ছাড়া ঝড়ে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে পৌঁছানো সম্ভব নয়।

হাইতির দক্ষিণ-পশ্চিম উপকূলে ম্যাথিউয়ের আঘাতে বহু লোক মারা গেছে। চলতি সপ্তাহে ম্যাথিউ অঞ্চলটিতে সরাসরি আঘাত হেনে সব ল-ভ- করে দেয়।

শুক্রবার হাইতির সিভিল প্রটেকশন অ্যাজেন্সি জানিয়েছে, ঝড়ে মৃতের সংখ্যা ৪শ’ থেকে বেড়ে ৮শ’ ছাড়িয়ে গেছে।

ক্যারিবীয় অঞ্চলে এক দশকের মধ্যে সবচেয়ে প্রলয়ঙ্করী এই ঝড়ের আঘাতে দক্ষিণের জেরেমির অন্তত একটি প্রধান শহরের ৮০ শতাংশ এলাকা ধ্বংস হয়ে গেছে। আকাশ থেকে তোলা ছবিতে কয়েকশ ভবনকে মাটির সঙ্গে মিশে যেতে দেখা গেছে।

সরকার ও জাতিসংঘের কর্মকর্তারা অনুমান করছেন, এই মুহূর্তে ৩ লাখ ৫০ হাজার মানুষের জরুরি সহায়তা প্রয়োজন।

বেসরকারি সংস্থাগুলো জানিয়েছে, টেলিফোন ও বৈদ্যুতিক তার ছিঁড়ে যাওয়ায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
হাইতি বিশ্বের অন্যতম দরিদ্র দেশ। এখানকার হত দরিদ্র মানুষ এখনো ২০১০ সালের ভয়াবহ ভূমিকম্পের ক্ষতি ও কলেরার প্রাদুর্ভাব কাটিয়ে উঠতে পারেনি।