ব্রেকিং নিউজ

রাত ১২:৩৪ ঢাকা, শুক্রবার  ২১শে সেপ্টেম্বর ২০১৮ ইং

বই পড়ার উপকারিতা

ঘুমোতে যাবার আগে বই পড়ার উপকারিতা

বইকে সবচেয়ে ভালো সঙ্গী বলা হয়। কোন বন্ধু আপনার পাশে থাকুক বা না থাকুক, বই সব সময় আপনার পাশে থাকবে। ছাত্রজীবনে বই পড়ার অভ্যাস থাকলেও চাকরিজীবনে প্রবশের সাথে সাথে অনেকেরই এই অভ্যাস কোথায় যেন হারিয়ে যায়। আর এই অভ্যাস হারানোর সাথে সাথে আমাদের স্মৃতিশক্তি লোপ পেতে থাকে। আমরা ধারণা করি বয়সের কারণে এই সমস্যা হচ্ছে, কিন্তু আসলে কী তাই? মূলত মস্তিষ্কের চর্চা না করার কারণে একটা সময় গিয়ে মস্তিষ্কের কার্যক্ষমতা হারিয়ে ফেলে। মস্তিষ্ককে কার্যক্ষম রাখার অন্যতম একটি উপায় হলো বই পড়া।

ছাত্র জীবনের বই পড়ার অভ্যাসটি আবার ফিরিয়ে আনুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে টিভি না দেখে বই পড়ুন। রাতের এই অল্প কিছুক্ষণ বই পড়া আপনাকে দেবে অনেকগুলো উপকারিতা। জেনে নিন ঘুমোতে যাওয়ার আগে বই পড়ালে যে উন্নতি গুলো হবে আপনার।

১। মানসিক স্বাস্থ্যের উন্নতি

হতাশ কিংবা উদ্বিগ্ন বোধ করছেন? আপনি একা নন। সম্পূর্ণ বিশ্ব এই সমস্যায় ভুগছে। এই সমস্যা কিছুটা কমিয়ে দেবে বই। রাতে ঘুমোতে যাওয়ার আগে কিছুক্ষণ বই পড়ুন। বই আপনাকে সবরকম চিন্তার থেকে দূরে রাখবে। ২০০৯ সালের একটি গবেষণা থেকে জানা যায়, ঘুমানোর আগে ছয় মিনিট বই পড়লে স্ট্রেস কমে যায় ৬৮% পর্যন্ত।

২। ভালো ঘুমাতে সাহায্য করে

ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশনের মতে বই স্ট্রেস কমিয়ে মাথা থেকে চিন্তভাবনা দূর করে দেয়, যা শরীরকে রিল্যাক্স করে ভালো ঘুমোতে সাহায্য করে।

৩। আলঝেইমার্সের ঝুঁকি কমায়

যেসব হবিতে মস্তিষ্ক খাটানো হয়, যেমন পাজল, ক্রসওয়ার্ড, বই পড়া- এগুলো আলঝেইমার্সের ঝুঁকি কমাতে কাজে লাগে। শরীরের কোনো অঙ্গকে সচল রাখলে যেমন তাতে অসুখ কম হয়, তেমনি মস্তিষ্ককে সচল রাখলেও আলঝেইমার্সের ঝুঁকি কম থাকে।

৪। ছোটখাটো অসুস্থতা সারায়

দুশ্চিন্তা এবং বিষণ্ণতার মতো অসুস্থতাগুলোকে সারিয়ে তুলতে অবদান রাখতে পারে ঘুমের আগে কিছুটা বই পড়া। ব্রিটেনের ডাক্তারের হালকা থেকে মাঝারি বিষণ্ণতার রোগীদেরকে বই পড়ার পরামর্শ দিয়ে থাকেন। এটা উপকারী হতে পারে আপনার জন্যও।

৫। গ্যাজেটের বদ অভ্যাস দূর

টেকনোলজি ঘুমের উপর নেতিবাচক প্রভাব ফেলে। ঘুমাতে যাওয়ার সময় মোবাইল অথবা টেলিভিশন দেখা ঘুমের জন্য ভালো নয়। মোবাইল বা টেভির স্ক্রিন মস্তিষ্কের মেলাটোনিনে বাঁধাগ্রস্ত করে আপনাকে জাগিয়ে রাখে। মোবাইল বাদ দিয়ে একটি বই হাতে তুলে নিন, এটি আপনাকে ভালো ঘুমাতে সাহায্য করবে।

৬। সৃজনশীলতা বৃদ্ধি করে

বই পড়া আপনাকে সৃজনশীল করে তুলতে সাহায্য করবে। আর এই কাজটি বেশি ভালো হয় ঘুমানোর আগে বই পড়লে। একটি গবেষণায় দেখা যায়, যারা নিয়মিত বই পড়েন তাদের শব্দভান্ডার এবং সাধারণ জ্ঞান হয়ে থাকে অন্যদের চাইতে বেশি। আর ঘুমাতে যাওয়ার আগে যেকোনো পড়া দীর্ঘসময় মনে থাকে। এ কারণে ঘুমোনোর আগে একটি বইয়ের দিকে হাত বাড়াতে পারেন আপনিও।

সূত্র: লাইফ হ্যাক, বুসেল এবং শী নোস